ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চুয়াডাঙ্গায় আনুষ্ঠানিকভাবে আম পাড়া শুরু
চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গায় আনুষ্ঠানিকভাবে আম পাড়া শুরু হয়েছে। রবিবার সকাল ১০টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে আম পাড়া উদ্বোধন করে। চুয়াডাঙ্গা পৌর এলাকার মহিলা কলেজ পাড়ায় মহলদার আম্রকাননে এ আম পাড়া উদ্বোধন করা হয়।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বাগান মালিকরা সকাল থেকে আম পাড়া শুরু করেন। প্রথমে বোম্বাই, গুটি ও আটি আম নামানো শুরু হয়েছে। পর্যায়ক্রমে হিমসাগর, ল্যাংড়া, আম্রপালিসহ অন্য জাতের আম পাড়া হবে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, রবিবার থেকে আঁটি, গুটি ও বোম্বাই জাতের আম পাড়ার মধ্যে দিয়ে চুয়াডাঙ্গায় বাজারজাত শুরু হলো। এ জেলার আম খুবই সুস্বাদু। সারাদেশেই চুয়াডাঙ্গার আমের কদর আছে।

তিনি বলেন, আম পাকানো ও সংরক্ষণের জন্য কোনো রাসায়নিক উপাদান ব্যবহার করা যাবে না। অবৈধ প্রক্রিয়ায় আম পাকানো হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ও নিরাপদ খাদ্য আইন অনুযায়ী যথাযথ নেওয়া হবে। আমরা চাই চুয়াডাঙ্গার আম জেলা ও দেশের চাহিদা মিটিয়ে বাইরেও রপ্তানি করা হোক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, চুয়াডাঙ্গার আমপঞ্জি অনুযায়ী আগামী ২২ মে থেকে হিমসাগর, ২৫ মে থেকে ল্যাংড়া, ৫ জুন থেকে আম্রপালি (বারি আম-৩), ২১ জুন থেকে ফজলি এবং ১ জুলাই থেকে আশ্বিনা ও বারি-৪ জাতের আম সংগ্রহ শুরু হবে।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর