ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পঞ্চগড়ে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
পঞ্চগড় প্রতিনিধি

‘বিদ্যুৎ ও পানির অপচয় রোধ’ প্রতিপাদ্য নিয়ে শুক্রবার থেকে পঞ্চগড় করতোয়া কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতনে ৪৪ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড শুরু হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় জেলা প্রশাসন এ মেলার আয়োজন করে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বেলুন উড়িয়ে বিজ্ঞান মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, বিজ্ঞান এবং প্রযুক্তি শিক্ষার বিবেচনায় আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারিনি। বিভিন্ন কারণে বিজ্ঞান ও গণিত শিক্ষায় ছাত্ররা আগ্রহ হারাচ্ছে। ফলে বিজ্ঞানের ভবিষ্যৎ নিয়ে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থা রয়েছে। তাই সরকারের রূপকল্প বাস্তবায়নে এখন থেকে প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে পারলে, তারা একদিন খ্যাতনামা বিজ্ঞানী হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসবে। প্রযুক্তির ধারা অব্যাহত রাখতে এবং সরকারের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

জেলা প্রশাসক আরও বলেন, এ লক্ষ্যে আমরা স্কুল পর্যায়ে এ মেলার আয়োজন করেছি। এ সকল মেলার মাধ্যমে শিক্ষার্থীরা উদ্ভাবন বিষয়ে আগ্রহী হয়ে উঠবে। তাদের মাঝে প্রযুক্তির প্রসার ঘটবে।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. রিয়াজউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. আজাদ জাহান, জেলা শিক্ষা অফিসার শাহীন আকতার, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুন ও বীর মুক্তিযোদ্ধা এটিএম সারোয়ার হোসেন বক্তব্য দেন। 

পরে কুইজ ও অলিম্পয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই মেলায় জেলার স্কুল-কলেজের শিক্ষার্থীরা তাদের আবিষ্কৃত প্রজেক্ট প্রদর্শন করে। অতিথিরা শিক্ষার্থীদের প্রদর্শিত প্রজেক্ট পরিদর্শন করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

অনুষ্ঠিত হয়

 



এই পাতার আরো খবর