ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দেশকে স্মার্ট করতে ডিজিটাল সংযোগই হাতিয়ার: নানক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। দেশকে স্মার্ট করতে ডিজিটাল সংযোগ অন্যতম হাতিয়ার। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার, এবং স্মার্ট সমাজ নির্মাণে ডিজিটাল সংযোগ মূল ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি মিলনায়তনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে ‘স্মার্ট ক্যাম্পাস বিনির্মাণে তথ্যপ্রযুক্তি কর্মশালা ও কম্পিউটার বিতরণ’ শীর্ষক কর্মশালায় অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাযহারুল ইসলাম শয়নের সভাপতিত্বে এতে বক্তব্য দেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। সঞ্চালনা করেন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।

কর্মশালায় জাহাঙ্গীর কবির নানক বলেন, বঙ্গবন্ধু ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় রাঙ্গামাটির বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন। যার মধ্য দিয়ে দেশে তথ্য প্রযুক্তির ব্যবহার শুরু হয়। তাকে হত্যার মধ্য দিয়ে সেই যাত্রা বন্ধ হয়ে যায়। জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসেবে যে হায়েনারা তাকে হত্যা করেছিল তাদের কারণে বাংলাদেশ মুখ থুবড়ে পড়েছিল। আবার সেই ষড়যন্ত্রকারীরা ষড়যন্ত্র করছে, বাংলাদেশকে থমকে দেওয়ার জন্য। বাংলাদেশকে পিছিয়ে দেওয়ার জন্য পাকিস্তান বানানোর অপচেষ্টায় রত হয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, আজকের বাংলাদেশ শেখ হাসিনার বাংলাদেশ। এখন দেশ উন্নয়ন ও শান্তির ধারায় এগিয়ে চলছে। প্রধানমন্ত্রী লক্ষ্য স্থির করেছেন, তিনি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করবেন। এজন্য তরুণদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর