ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জয়পুরহাটে শিশু অধিকার ও প্রজনন স্বাস্থ্যসেবার মানোন্নয়নে মতবিনিময়
জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাটে শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা পরিষদের হল রুমে এ সভার আয়োজন করে ইয়েস বাংলাদেশ নামের বেসরকারি একটি সংস্থা।

জেলা পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়নে গণমাধ্যমকর্মীদেরভূমিকা এবং প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে তৃণমূলে যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত জয়পুরহাটের ২০ জন সাংবাদিক।

এ সময় বক্তব্য রাখেন জয়পুরহাট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রতন কুমার খাঁ, সাংবাদিক মোস্তাকিম ফাররোখ, তপন কুমার খাঁ, আলমগীর চৌধুরী, মোমেন মুনি, আব্দুল আলীম, মিজানুর রহমান মিন্টু, রাশেদুজ্জামান রাশেদ, বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি শামীম কাদির, ইয়েস বাংলাদেশ জয়পুরহাট জেলার সভাপতি ও মিডিয়া উইংসের সদস্য সালেহুর রহমান সজীব, জয়পুরহাট এনসিটিএফ ভলান্টিয়ার শান্তনা পারভীন প্রমুখ

জেলার গণমাধ্যমকর্মীরা জানান, শিশুদের প্রজনন স্বাস্থ্যের বিষয়টির সঙ্গে বাল্যবিয়ে গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু একটি জেলায় বছরে কত সংখ্যক শিশু বাল্যবিয়ের শিকার হচ্ছে তার সঠিক পরিসংখ্যান থাকে না। প্রতিবছর স্কুল থেকে কতজন ঝরে পড়ছে এসব তথ্য আরও উন্মুক্ত হওয়া উচিত। এমনকি শ্রম দপ্তরকেও শিশুদের নিয়ে কাজ করতে হয়। কিন্তু তাদের কার্যক্রম জানা যায় না। তথ্যের এসব ঘাটতির কারণে প্রতিবেদনেও সঠিক পরিস্থিতি উপস্থাপন করতে পারাটা কষ্টকর হয়।এসব সংকট নিয়ে আলোচনার পাশাপাশি সাংবাদিকরা আগামী দিনে শিশু অধিকার বিষয়ক স্থানীয় দুর্বলতা তুলে ধরে সংবাদ পরিবেশনের বিষয়ে একাত্মতা ঘোষণা করেন।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর