ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার
ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় একটি বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। রবিবার উপজেলার হোসেনগাঁও নিয়াপাড়াা গ্রামের স্থানীয় আব্দুল বারেকের বাড়ি থেকে প্রাণীটি উদ্ধার করে রানীশংকৈল বনবিভাগের কর্মকর্তা।

স্থানীয়রা জানান, উপজেলার হোসেনগাঁও নিয়াপাড়া গ্রামের আব্দুল বারেকের বাড়ির একটি ঘরে শনিবার (১৭ জুন) রাতে হঠাৎ করে বিরল প্রজাতির একটি প্রাণী ঢুকে পড়ে। বাড়ির লোকজন  প্রাণিটিকে দেখে মেছো বাঘ মনে করে আতংকিত হয়ে পড়ে। তারা প্রথমে এটিকে মেছো বাঘ ভেবে আতংকে পড়ে যায়। পরদিন লোকজন কৌশলে এটিকে ধরে লোহার শিকল দিয়ে বেঁধে রাখে। রানীশংকৈল বনবিভাগের কর্মকর্তা শাহাজাহান আলীকে খবর দেয়া হলে তিনি ঘটনাস্থলে গিয়ে প্রাণিটিকে বিলুপ্ত প্রায় গন্ধগোকুল নামে শনাক্ত করেন।

বনকর্মকর্তা শাহাজাহান আলী বলেন,গন্ধগোকুল বর্তমানে একটি বিলুপ্তপ্রায় প্রজাতির প্রাণি। এটি অরক্ষিত এবং নিশাচর প্রাণি। এরা মূলত ফল খায়, তবে কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনধারণ করে। এছাড়াও এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে থাকে। তিনি বলেন, প্রাণীটিকে সুরক্ষিত অবস্থায় বীরগঞ্জ বন সার্কেলে পাঠিয়ে সেখানে শিংড়া বনায়নে এটিকে অবমুক্ত করা হবে।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর