ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মধ্যরাতে দাবি নিয়ে হাবিপ্রবির ভিসির বাসভবনের সামনে ছাত্রীরা
দিনাজপুর প্রতিনিধি

মধ্যরাতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বিভিন্ন দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন ছাত্রী হলের শিক্ষার্থীরা। শনিবার দিবাগত রাত ১০টা থেকে ১টা পর্যন্ত এ বিক্ষোভ চলে। পরে হাবিপ্রবির প্রক্টর ও হল সুপার এসে কয়েক দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে ফিরে যায় আবাসিক ছাত্রীরা।

শিক্ষার্থীরা জানায়, চলতি বছরে হাবিপ্রবির ছাত্রীদের জন্য ৭০০ আসনের একটি আবাসিক হল নির্মাণ সম্পন্ন হয়েছে। নামকরণ না হওয়ায় ‘নতুন হল’ নামের আবাসিক হলটিতে জানুয়ারি মাসে শিক্ষার্থীরাও উঠেছেন। গত শুক্রবার রাত ১০টায় বিদ্যুৎ চলে যায়। শনিবার সকাল ৭টায় বিদ্যুৎ আসে। এরপর বেশির ভাগ সময় বিদ্যুৎ যাওয়া-আসা করে। শনিবার সন্ধ্যা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত বিদ্যুৎ না থাকায় শিক্ষার্থীরা বিদ্যুৎসহ নানা দাবিতে ভিসির বাসভবনের সামনে এসে বিক্ষোভ করেন।

ওই বিক্ষোভরত শিক্ষার্থীদের আবাসিক হলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, হলের প্রতিটি তলায় সুপেয় পানির ব্যবস্থা, রান্নার কাজে হিটার ব্যবহারের অনুমতি, ডাইনিং-এ খাবারের মান বাড়ানো, মেয়েদের আবাসিক হলের গেট রাত সাড়ে আটটা পর্যন্ত খোলা রাখাসহ বিভিন্ন দাবি জানান।

নতুন আবাসিক হলের হল সুপার আফরোজা খাতুন বলেন, বিদ্যুতের সংযোগে ত্রুটি হওয়ায় সাময়িক সমস্যা হয়েছিল। শনিবার রাতেই তা সমাধান করা হয়েছে। এছাড়া এক সপ্তাহের মধ্যে সুপেয় পানির ব্যবস্থা করা এবং পরবর্তী হল সুপার কাউন্সিলে আবাসিক হলের গেট বন্ধের সময়সীমা বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্তের কথা বলা হয়েছে। শিক্ষার্থীদের অন্যান্য অভিযোগ ভিত্তিহীন দাবি করে তিনি বলেন, একজন শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছি। যদি কারও কোনো সমস্যা হয়, এক্ষেত্রে তার দায়ভার কিন্তু বিশ্ববিদ্যালয়কেই নিতে হয়।

হাবিপ্রবির প্রক্টর মামুনুর রশিদ জানান, বিদ্যুৎ-সংযোগ পেতে দেরি হওয়ায় শিক্ষার্থীরা ভিসির বাসভবনের সামনে দাঁড়িয়েছিলেন। পরে সহকারী প্রক্টর ও হল সুপারদের সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা হয়েছে। রাতেই বিদ্যুতের সমাধান করা হয়েছে। তাদের তিনটি দাবি প্রাথমিকভাবে মেনে নেওয়া হয়েছে। বাকি বিষয়গুলো কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমাধানের উপায় বের করা হবে।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর