ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টুঙ্গিপাড়ায় ২ হাজার ১০০ ফলদ গাছের চারা বিতরণ
গোপালগঞ্জ প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি করে গাছের চারা রোপণের আহ্বান জানিয়েছেন। এ আহ্বানে সাড়া দিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা কৃষি অফিস ২ হাজার ১০০টি ফলদ গাছের চারা বিতরণ করেছে।

টুঙ্গিপাড়া উপজেলার ৭০০ কৃষকের মধ্যে তিনটি করে মোট ২ হাজার ১০০টি আম , মাল্টা, লেবু ও পেয়ারার চারা বিতরণ করা হয়েছে। শুক্রবার সকালে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকার উন্নয়ন কর্মকাণ্ডের প্রতিনিধি সাবেক সিনিয়র সচিব মো. শহীদ উল্লা খন্দকার কৃষকদের হাতে এসব ফলদ বৃক্ষের চারা তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি মো. ইলিয়াস হোসেন, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ,  টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, টুঙ্গিপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাস।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৃক্ষের চারা বিতরণ অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামার বাড়ির উপ-পরিচালক আ. কাদের সরদার , টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জামাল উদ্দিন সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জামাল উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩টি করে গাছের চারা রোপণের আহ্বান জানিয়েছেন। এ আহ্বানে সাড়া দিয়ে আমরা ৭০০ কৃষককে ২ হাজার ১০০টি আম, মাল্টা, লেবু ও পেয়ারার চারা বিতরণ করেছি। চারা বিতরণের আগে কৃষকদের চারা রোপণ ও পরিচর্যার ওপর ব্রিফিং করেছি।

টুঙ্গিপাড়া উপজেলার মিত্রডাঙ্গা গ্রামের কৃষক অবণী বিশ্বাস বলেন, আমি আম, মাল্টা ও পেয়ারার চারা পেয়েছি। চারা বিতরণের আগে কৃষি অফিস থেকে এ চারা রোপণ ও পরিচর্যা পদ্ধতি সম্পর্কে পরামর্শ দিয়েছে। সেভাবেই আমরা গাছের চারা রোপণ করব।

টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. ইলিয়াস হোসেন বলেন, বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ৩টি করে গাছের চারা রোপণের আহ্বান জানিয়েছেন। সে কারণে আজ ২ হাজার ১০০  গাছের চারা বিতরণ করা হয়েছে। এতে একদিকে যেমন পরিবেশ সুরক্ষিত  থাকবে, অন্যদিকে কৃষকরা এখান থেকে ফল খেয়ে পুষ্টির চাহিদা পূরণ করবেন। আমি কৃষি অফিসের এই উদ্যোগকে স্বাগত জানাই। 

টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী গ্রামের কৃষক মুন্সী কামরুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩টি করে গাছের চারা রোপণের আহ্বান জানিয়েছেন। সে কারণে কৃষি বিভাগ আমাদের ৩ টি  চারা দিয়েছে। বিনামূল্যে এ চারা পেয়ে আমি খুবই খুশি। আমার সবচেয়ে ভালো জায়গায় এই চারাগুলো রোপণ করব। এরপর চারাগুলো সুন্দরভাবে পরিচর্যা করব। বিনামূল্যে চারা দেওয়ার ব্যবস্থা করে দেওয়ার জন্য আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর