ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ ও সুবিচারের দাবিতে যৌথ জলবায়ু ধর্মঘট ও মানববন্ধন
দিনাজপুর প্রতিনিধি

বিভিন্ন দেশের সাথে বাংলাদেশও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বৈশ্বয়িক পরিবর্তন ঘটছে। বিশ্বের উন্নতদেশগুলোর লাগামহীন কার্বন নিঃসরণ ও ফসিল ফুয়েলের ব্যবহার, নিম্ন আয়ের দেশগুলোকে দিন দিন সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে পরিণত করছে।  সবুজ পৃথিবী গড়ে তুলতে প্রতি বছরের ন্যায় এবছরেও দেশের তরুণরা ঐক্যবদ্ধভাবে দিনাজপুরে যৌথভাবে সিক্ত বাংলাদেশ, লাল সবুজ ও মুক্ত আকাশ নামের ৩টি সংগঠন যৌথভাবে জলবায়ু সুবিচারের দাবিতে বিশ্ব জলবায়ু ধর্মঘট এবং মানববন্ধন পালন করেছে।

শুক্রবার দিনাজপুর প্রেসক্লাবের সামনের সড়কে ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ ওই কিনটি সংগঠনের ব্যানারে এই মানববন্ধন পালন করে।  এ সময় জলবায়ু ধর্মঘট ও মানববন্ধনে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করে। পরিবেশ সুরক্ষা সম্পর্কিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে অংশগ্রহণকারীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনে দেশের যে ক্ষতি হয়েছে সেটার ক্ষতিপূরণ আদায়ে সকলকে একত্রিত হওয়ার দাবি জানায় তরুণ জলবায়ু কর্মীরা। বিশ্ব নেতাদের এখনি ফসিল ফুয়েলে বিনিয়োগ বন্ধ করে রিনিএবল এনার্জিতে বিনিয়োগের দাবি জানান তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা বিভিন্নভাবে আমাদের এই কার্যক্রম চলমান রাখবো।

জলবায়ু ধর্মঘট ও মানববন্ধন চলাকালে সংক্ষিপ্ত সমাবেশে মুক্ত আকাশের উপদেষ্টা মোঃ সাইফুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্ত আকাশের প্রতিষ্ঠাতা সভাপতি এম বি বিপুল রায়, লাল সবুজের সভাপতি মো: লাবু ও  সিক্ত বাংলাদেশ জেলা শাখার সভাপতি মো. হাসান কুরাইশী, কাব্য কথা সম্পাদক শিক্ষক ও কবি নিরঞ্জন হীরা,তরুণ উদ্যোক্তা ও শিক্ষক মুকিদ হায়দার শিপন, আলোর পথে জাগো যুব দিনাজপুরের সভাপতি এবং জীবন ও প্রকৃতি ফাউন্ডেশনের তথ্য ও প্রচার সম্পাদক মোঃ মোসাদ্দেক হোসেন এবং হাবিপ্রবি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাজনিন নাহার ত্বন্নী, তানভীর হাসান সৌরভসহ স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মী ও সদস্যরা প্রমুখ। সামাজিক সংগঠক মোসাদ্দেক হোসেন জানান, সবুজ নির্মল বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে চলমান বৈশ্বিক ঊষ্ণতা হ্রাসে করণীয়সমূহ সামাজিক আন্দোলন ও বিশ্ব নেতাদের দ্বারা বাস্তবায়নে এই প্রতিবাদ। 

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর