ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

'জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন'
নরসিংদী প্রতিনিধি:

'এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন'-স্লোগানকে সামনে রেখে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন বিষয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

প্রতিবছর এই রোগে প্রায় ৫ হাজার মানুষের মৃত্যু হয়। এই মৃত্যুর হার রুখতে সরকার ৫ম শ্রেণি থেকে ৯নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এইচপিভি টিকার আওতায় আনা হবে। একই সাথে ঝড়ে পড়া শিশুসহ বিনামূল্যে ১০-১৪ বছর বয়সী কিশোরীদের এ টিকা দেয়া হবে। ১৫ অক্টোবর থেকে শুরু হয়ে ১৮ কর্মদিবসব্যাপী এ কার্যক্রম চলবে। 

বৃহস্পতিবার নরসিংদী সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান নরসিংদী'র সিভিল সার্জন ডা. মো: নুরুল ইসলাম।  সিভিল সার্জন তার বক্তব্যে বলেন, বৈশ্বিকভাবে সাধারণত নারীরা যেসকল ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে তার মধ্যে জরায়ুমুখ ক্যান্সার অন্যতম।  এ রোগের চিকিৎসাও অত্যন্ত ব্যয়বহুল। গবেষণায় এসেছে এই রোগে বছরে প্রায় ৫ হাজার নারীর মৃত্যু হয়। বিনামূল্যে এই টিকা গ্রহণ করতে www.vaxepi.gov.bd ওয়েব সাইডে রেশিষ্টেশন করতে হবে।

ডা. মাহবুবা সুলতানা বলেন,  নরসিংদী জেলার ১৫২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৩৮ হাজার ৪৩৯ জন মেয়ে শিক্ষার্থীকে টিকা জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। ১৫ অক্টোবর থেকে ১৮ কর্মদিবসব্যাপী এ কার্যক্রম চলবে। 

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সম্পাদক মো. হুমায়ূন কবির শাহ্, সাবেক সভাপতি  নিবারণ রায়, মোর্শেদ শাহরিয়ার, বাদল কুমার সাহা, হলধর দাস, সঞ্জিত সাহা, বদরুল আমীন চৌধুরীসহ জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর