ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উল্লাপাড়া ফুলজোর নদী ভাঙনে বসতভিটাসহ ফসলি জমি বিলীন
সিরাজগঞ্জ প্রতিনিধি:

ভারি বৃষ্টির কারণে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মধ্যদিয়ে বয়ে যাওয়া ফুলজোর নদীর বন্যাকান্দি পয়েন্টে ভাঙন শুরু হয়েছে। গত তিনদিনে বন্যাকান্দি খেয়াঘাট এলাকায় ভাঙনে ৬টি বসতবাড়ি ও অন্তত ১২ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। 

ভাঙনের মুখে রয়েছে প্রায় ১০-১৫টি বসতভিটা। বসতভিটা হারিয়ে পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছে।  

ভাঙন কবলিত বন্যাকান্দি গ্রামের হাফিজুর রহমান, আবু বকর সিদ্দিক ও ছরিয়ার সরকার জানান, ভারি বৃষ্টির কারণে ফুলজোর নদীর পানি বৃদ্ধি পায়। এতে নদীতে প্রবল স্রোত দেখা দেয়ায় নদী তীরে ভাঙন শুরু হয়। এতে ৬টি বসতভিটা ও প্রায় ১২বিঘা জমি বিলীন হয়ে গেছে।  

বন্যাকান্দি গ্রামের আব্দুল মজিদ, আব্দুস সালাম ও লিলি বেগম জানান, তাদের ৮/১০টি বাড়ি হুমকির মধ্যে রয়েছে। আমরা বসতভিটা নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছি। দ্রুত ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণ করা না হলে বসত ভিটাগুলো নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজ জানান, ভাঙনের কারণে ৮/১০টি বাড়ি বিলীন হয়ে গেছে। আরো ৮/১০ টি বাড়ি হুমকির মধ্যে রয়েছে। বিষয়টি পানি উন্নন বোর্ড সিরাজগঞ্জ অফিসে এ ব্যাপারে কথা বলে দ্রুত ভাঙনরোধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম জানান, ভাঙনের বিষয়টি জেনেছি। সরেজমিনে পরিদর্শন পূর্বক দ্রুত ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর