ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রূপপুরে পৌঁছাল ইউরেনিয়ামের তৃতীয় চালান
পাবনা প্রতিনিধি
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ফাইল ছবি

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ইউরেনিয়ামের তৃতীয় চালান পাবনার রূপপুরে পৌঁছেছে।

শুক্রবার সকাল ৯ টা ৩০ মিনিটে ইউরেনিয়াম বহনকারী গাড়িটি রূপপুর পারমাণবিক প্রকল্পের মধ্যে প্রবেশ করে। বিষয়টি নিশ্চিত করেছেন ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোস্বামী।

তিনি বলেন, কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো রূপপুর পারমাণবিক প্রকল্পে প্রবেশ করেছে। এজন্য ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঢাকা থেকে রূপপুর পর্যন্ত মহাসড়কে যান চলাচল বন্ধ ছিল। ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর প্রকল্পে পৌঁছানোর পর যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে বৃহস্পতিবার দুপুরে রাশিয়া থেকে তৃতীয় চালানের ইউরেনিয়াম বিশেষ বিমানে ঢাকায় পৌঁছায়। প্রথম ও দ্বিতীয় চালানের মতোই সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে আমদানি করা এ পারমাণবিক জ্বালানি সড়ক পথে আনা হয় রূপপুরে।

এরপর পর্যায়ক্রমে আরও চারটি চালান দেশে আসবে। এ সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে এক বছর নিরবচ্ছিন্ন ২৪০০ মেগাওয়াট ক্ষমতার দুই ইউনিটে বিদ্যুৎ উৎপাদন করা যাবে। 

গত ২৮ সেপ্টেম্বর ইউরেনিয়ামের প্রথম চালান দেশে পৌঁছায়। রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ২৯ সেপ্টেম্বর। দ্বিতীয় চালান বাংলাদেশে আসে ৫ অক্টোবর আর তা রূপপুর পারমাণবিক প্রকল্পে পৌঁছায় ৬ অক্টোবর। 

এর মধ্য দিয়ে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি যে পারমাণবিক স্থাপনায় উন্নীত হয়েছে তার আনুষ্ঠানিক স্বীকৃতিস্বরূপ গত ৫ অক্টোবর ভার্চুয়ালি যুক্ত হয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে জ্বালানি সনদ হস্তান্তর করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর