ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রামুর গহীন পাহাড়ে বাচ্চা হাতির মরদেহ উদ্ধার
কক্সবাজার প্রতিনিধি
রামুর গহীন পাহাড়ে বাচ্চা হাতির মরদেহ উদ্ধার

কক্সবাজারের রামুর গহীন পাহাড়ে একটি বাচ্চা হাতির মরদেহ পাওয়া গেছে। মৃত্যুর কারণ হিসেবে বনবিভাগের পক্ষে নিশ্চিত কিছু জানাতে না পারলেও বৈদ্যুতিক তারে জড়িয়ে এই বাচ্চা হাতিটিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় ও পরিবেশবাদী সংগঠকরা।

মঙ্গলবার সকাল ১০টার দিকে রামু উপজেলার পানেরছড়ার হোয়ারিয়া ঘোনার পাহাড়ে এই বাচ্চা হাতিটির মরদেহ দেখতে পেয়ে বনবিভাগকে খবর দেওয়া হয় বলে জানিয়েছেন কক্সবাজারস্থ দক্ষিণ বনবিভাগীয় কর্মকর্তা সরওয়ার আলম।

তিনি জানান, ৭-৮ বছরের বাচ্চা হাতিটি নারী। প্রাথমিকভাবে খাদ্যে বিষক্রিয়াজনিত কারণে এটি মারা যেতে পারে। আবার অনেকেই বলছেন বৈদ্যুতিক তারে এটিকে হত্যা করা হয়েছে। তবে তার লক্ষণ পাওয়া যায়নি। হাতির ময়নাতদন্ত সম্পন্ন করে নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে। নমুনার প্রতিবেদন হাতে আসলে মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে। দুপুরের পর হাতিটি মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপল’র প্রধান নির্বাহী রাশেদুল মজিদ জানিয়েছেন, হাতিটির বিষয় নিয়ে স্থানীয় লোকজনের সাথে তিনি আলাপ করেছেন। স্থানীয়রা বলছেন রাতে বৈদ্যুতিক তারে জড়িয়ে হত্যাটি হত্যা করা হয়েছে। এটি একটি এশিয়ান প্রজাতির হাতি।

তিনি বলেন, হাতি হত্যা অপরাধ। বনবিভাগ প্রায়শ হাতি মৃত্যুর পর নানা অজুহাতে প্রকৃত সত্য প্রকাশ করেন না। অনেক ক্ষেত্রে হত্যায় জড়িতদের সাথে যোগাযোগ করে অর্থ নিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন। হাতি হত্যায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে এটা বন্ধ করা যাবে না।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর