ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অবৈধ যানবাহন: বগুড়ায় তিন বছরে ৩৩ হাজার মামলা, জরিমানা সোয়া ১৩ কোটি
আবদুর রহমান টুলু, বগুড়া
বগুড়া শহরের সাতমাথা মোড়ের দৃশ্য। ফাইল ছবি

বগুড়ায় অবৈধ যানবাহনের বিরুদ্ধে তিন বছরে ৩৩ হাজার ৭টি মামলায় জরিমানা করা হয়েছে ১৩ কোটি ৩০ লাখ ১৬ হাজার ১৪৫টাকা। এর মধ্যে চলতি বছরে মামলা ও জরিমানার পরিমাণ সবচেয়ে বেশি। ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ট্রাফিক বিভাগ কর্তৃপক্ষ থেকে অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা হয়েছে ১১ হাজার ৮৪৮টি। আর জরিমানা আদায় করা হয়েছে ৪ কোটি ৯৬ লাখ ১৮ হাজার ৭১০ টাকা। 

এছাড়া ২০২১-২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বগুড়ায় অবৈধ যানবাহনের বিরুদ্ধে ২১ হাজার ১৫৯টি মামলা করা হয়েছে। গত দুই বছরে জরিমানা আদায় করা হয়েছে ৮কোটি ৩৩ লাখ ৯৭ হাজার ৪৩৫টাকা।

বগুড়া ট্রাফিক পুলিশ ফাঁড়ি সূত্রে জানা গেছে, শহরে অবৈধ যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে জরিমানা অব্যাহত রয়েছে। বিশেষ করে শহরে হেলমেটবিহীন মোটরসাইকেল চালক, ড্রাইভিং লাইসেন্স ও নাম্বারবিহীন বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে মামলা দিয়ে জরিমানা আদায় করা হয়। এর মধ্যে চলতি বছরে সবচেয়ে বেশি মামলা ও জরিমানা আদায় করা হয়েছে। 

এদিকে শহরের যানজট নিরসনে অবৈধ ব্যাটারি চালিত অটোরিকশা, ইজিবাইক, থ্রি-হুইলারের বিরুদ্ধেও জরিমানা করা হয়ে থাকে। বিশেষ করে মহাসড়কগুলোতে নছিমন-করিমন ও লাইসেন্সবিহীন সিএনজির বিরুদ্ধেও মামলা দিয়ে জরিমানা আদায় করা হয়। 

এছাড়াও চলতি বছরে জেলায় আরো ৭৬টির মধ্যে ২৫টি মামলা তদন্ত করছে জেলা পুলিশ। আর বাকি ৫১টি মামলা তদন্ত করছে হাইওয়ে পুলিশ। ৩৪ জন নিহত এবং ১৪ জন আহত হওয়ার ঘটনায় ২৫টি মামলা দায়ের করা হয়েছে।

বগুড়া ট্রাফিক পুলিশের ইনচার্জ মাহবুবুল ইসলাম খান জানান, যানজট নিরসনে চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ট্রাফিক বিভাগ কর্তৃপক্ষ থেকে অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে ১১ হাজার ৮৪৮টি। আর জরিমানা আদায় করা হয়েছে ৪ কোটি ৯৬ লাখ ১৮ হাজার ৭১০ টাকা। এছাড়া ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত অবৈধ যানবাহনের বিরুদ্ধে ১০ হাজার ৫৬৬টি মামলা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ৪ কোটি ৩৪ লাখ ৭৮ হাজার ৬২৫টাকা। ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা হয়েছে ১০ হাজার ৫৯৩টি। আর জরিমানা আদায় করা হয়েছে ৩ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৮১০ টাকা। জরিমানার সব টাকা সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) সুমন রঞ্জন সরকার জানান, পুলিশের পক্ষ থেকে অবৈধ গাড়িগুলোর বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে। মামলার পর আবার আটকও করা হচ্ছে। কিন্তু শহরে যেভাবে দিন দিন অতিমাত্রায় হেলমেটবিহীন মোটরসাইকেল, অবৈধ থ্রি-হুইলার, ব্যাটারি চালিত অটোরিকশা, লাইসেন্সবিহীন সিএনজি বেড়ে যাচ্ছে তাতে মামলা দিয়েও এদের থামানো যাচ্ছে না। এ বিষয়ে সকল শ্রেণ-পেশার মানুষের সহযোগিতা প্রয়োজন। বগুড়াবাসী সচেতন হলে শহরে যানজট কমবে এবং সড়ক দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে। এতে করে মানুষ অনাকাঙ্ক্ষিত মৃত্যুর হাত থেকে বেঁচে যাবে।

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর