ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৪৫ শ্রমিক সংগঠনের সাথে বৈঠক
গার্মেন্টস শ্রমিকদের কাজে ফিরে যাওয়ার আহ্বান জাহাঙ্গীরের
গাজীপুর প্রতিনিধি :
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

গাজীপুরে বিভিন্ন গার্মেন্টস কারখানার শ্রমিকদের মজুরি বৃদ্ধির ন্যায্য দাবির প্রতি সমর্থন জানিয়ে ধ্বংসাত্মক আন্দোলন পরিহার করে সবাইকে কাজে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন গাজীপুর মেট্রো চেম্বার অব কমার্সের সভাপতি ও গাজীপুর সিটির সাবেক মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম।

৪৫টি শ্রমিক সংগঠনের সাথে বৈঠক করে গাজীপুর মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ। মঙ্গলবার (৩১ অক্টোবর) চেম্বার সভাপতি গাজীপুরের সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের বাসায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। সকাল থেকে শুরু হয়ে বৈঠক শেষ হয় দুপুরে। বৈঠক শেষে জাহাঙ্গীর আলম এ আহ্বান জানান।

তিনি বলেন, গাজীপুরের বিভিন্ন এলাকায় বেতন বৃদ্ধির আন্দোলনের নামে জ্বালাও পোড়াও, ভাংচুর ও ধ্বংসাত্বক কর্মকান্ড চালছে তাদের সাথে সাধারণ শ্রমিকদের কোন সম্পর্ক নেই। একটি মহল যৌক্তিক আন্দোলন নষ্ট এবং দেশকে অস্থিতিশীল করে উন্নয়নের অগ্রযাত্রা বন্ধ করে দিতে চায়। দেশকে ধ্বংস করতে চায়। সাধারণ শ্রমিকরা চায় কাজ। এসময় বুধবার (০১ নভেম্বর) থেকে মালিকপক্ষকে গাজীপুরের কল-কারখানা চালুর আহ্বান জানান তিনি।  

মেট্রো চেম্বার সভাপতি আরো বলেন, সরকার মজুরি বোর্ড গঠন করেছে। মজুরি বোর্ড শ্রমিকদের বেতন বৃদ্ধির কাজ করছে। বুধবারও বোর্ডের সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বোর্ডের কাছে নভেম্বরের মধ্যে নতুন মজুরি কাঠামোর ঘোষণা চাই। ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নের জন্য মালিক পক্ষের প্রতি আহ্বান জানান তিনি।  তিনি বলেন, ইতোমধ্যে দুইজন শ্রমিকের মৃত্যু হয়েছে। অনেকেই আহত হয়েছে। বৈঠকে নিহতদের প্রতি শোক এবং আহতদের প্রতি সমবেতনা জ্ঞাপন করা হয়েছে। তিনি আন্দোলনরত শ্রমিকদের সবাইকে শান্ত থাকার আহ্বান জানান। 

বৈঠকে গাজীপুর মেট্রো চেম্বারর অন্যান্য পরিচালকবৃন্দ ছাড়াও বাংলাদেশ শিল্প গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা, একতা গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. কফিল উদ্দিন, তৃণমূল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের গাজীপুর জেলা সভাপতি তমিজ উদ্দিন, গার্মেন্ট টেইলার্স ওয়ার্কার লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আলি আজগর, বাংলাদেশ পোষাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় সাধারন সম্পাদক মো. আকাশ প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর