ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে মৌলভীবাজারে ফসলের ক্ষতি
মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে টানা বৃষ্টি ও বাতাসে আমন ধান ও শীতকালীন সবজীর ব্যাপক ক্ষতি হয়েছে। পাকা আমন ধান মাটিতে শুয়ে পড়েছে। বৃষ্টির কারণে অনেক কৃষক জমি থেকে পাকা আমন ধান কাটতে না পারায় লোকসানের শঙ্কায় রয়েছেন কৃষকরা। এছাড়া রোপনকৃত শীতকালীন সবজি নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে।

কৃষকেরা জানান, ঘূর্ণিঝড় মিধিলির কারণে বৃষ্টি ও বাতাসে আমন ধান মাটিতে ফেলে দিয়েছে। এখন আমন ধান কেটে ঘরে তোলার সময়। কিন্তু বৃষ্টিতে ধান কাটার সর্বনাশ করে দিয়েছে। শুধু আমন ধান নয় রবি ফসল নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। সদ্য রোপনকৃত শীতকালীন সবজীর চারা এখন নষ্ট হয়ে যাবে।  সরেজমিনে জেলার বিভিন্ন উপজেলার আমন ধানের খেত ও রবিশস্য ফসল দেখা যায়, বাতাস ও বৃষ্টির কারণে পাকা আমন ধান এলোমেলো ভাবে মাটিতে শুয়ে পড়েছে। পাকা ধান পানিতে থাকায় নষ্ট হওয়ার শঙ্কা বেশি রয়েছে। এছাড়া সদ্য রোপনকৃত শীতকালীন সবজির চারা মাটিতে শুয়ে পড়ে আছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছরে জেলায় ১ লক্ষ ২ হাজার ১৮০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। কৃষকেরা গত এক সপ্তাহ ধরে ধান ঘরে তুলেছেন। মিধিলির কারণে অতিরিক্ত বৃষ্টিতে পাকা ধান ও সবজির কিছুটা ক্ষতি হয়েছে।

জেলা কৃষি কর্মকর্ত সামছুদ্দিন আহমেদ বলেন, মিধিলির প্রভাবে জেলায় পাকা ৩৬০ হেক্টর আমন ধান ও ৪৯ হেক্টর শীতকালীন সবজীর ক্ষতি হয়েছে।

বিডি প্রতিদিন/এএম



এই পাতার আরো খবর