ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অজ্ঞাত রোগে বীরগঞ্জে খামারির ২৫টি গরু-মহিষের মৃত্যু
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বীরগঞ্জে গত ৩দিন ধরে অজ্ঞাত রোগে এক খামারির ২৩টিসহ ২৫টি গরু-মহিষের মৃত্যু হয়েছে। মুখ দিয়ে লালা আসার কিছুক্ষণের মধ্যে মাটিতে পড়ে গিয়ে একের পর এক গরু মারা যাচ্ছে। হঠাৎ করে অজ্ঞাত রোগে গরুর মৃত্যুতে ক্ষতির মুখে পড়েছে খামারিরা। ঘটনার পর থেকে খামারিদের মাঝে আতংকের সৃষ্টি হয়েছে বলে জানায় এলাকাবাসী।

এ ঘটনায় রবিবার পর্যন্ত বীরগঞ্জ উপজেলার সাতোর ইউপির প্রাণনগর ঘোষপাড়ার বাসিন্দা মৃত গীরেন্দ্রনাথ ঘোষের ছেলে গোপাল ঘোষের ২৩টি গরু এবং গোবিন্দ ঘোষের ১টি গরু ও ১টি মহিষের মৃত্যু হয়েছে। এ ছাড়াও আশেপাশের বেশ কিছু গরু আক্রান্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত খামারি গোপাল ঘোষ জানান, তার গরুর খামারে ১৩০টি বিভিন্ন প্রজাতির গরু রয়েছে। বৃহস্পতিবার হঠাৎ করে খামারের কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়ে। এরপর রাত থেকে গরুর মুখ দিয়ে লালা পড়া শুরু করে। কোন কিছু বোঝার আগেই একের পর এক গরুর মৃত্যু ঘটে। কোন রোগে আক্রান্ত হয়েছে এখনও নিশ্চিত হতে পারছি না। রবিবার পর্যন্ত খামারের ২৩টি গরুর মৃত্যু হয়েছে বলে তিনি জানান। এ ব্যাপারে খামারী গোবিন্দ ঘোষ জানান, একইভাবে তার খামারের ১টি গরু এবং একটি মহিষের মৃত্যু হয়েছে। এরমধ্যে তারসহ প্রতিবেশীদের কয়েকটি গরু আক্রান্ত হয়েছে। ঘটনার পর থেকে গরু নিয়ে দিশেহারা এবং খামারীদের মাঝে আতংকের সৃষ্টি হয়েছে।

এদিকে সংবাদ পেয়ে শনিবার রাত থেকে বীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডা. শামীমা বেগমের নেতৃত্বে একটি ভেটেরিনারি মেডিকেল টিম ঘটনাস্থলে অবস্থান করছেন বলে জানিছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোঃ ওসমান গণি।

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. ওসমান গণি বলেন, শনিবার রাতে সংবাদ পেয়ে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। মৃত গরুর স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাগারে প্রেরণ করা হয়েছে। সকাল থেকে নিজেও ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুরো বিষয়টি তদারকি করছি। এটি ফুড এন্ড মাউথ রোগের লক্ষণ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এবং রবিবার জেলা হতে একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম ঘটনাস্থলে আসছেন বলে জানান। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর