ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অজানা রোগে গবাদি পশুর মৃত্যু, রোগ অনুসন্ধান টিম গঠন
দিনাজপুর প্রতিনিধি
গবাদি পশু মৃত্যুর ঘটনায় আক্রান্ত খামার পরিদর্শন করেন প্রাণি সম্পদ দপ্তরের কর্মকর্তারা

দিনাজপুরের বীরগঞ্জে গত বৃহস্পতিবার থেকে সোমবার বিকেল ৩টা পর্যন্ত অজানা রোগে দুইটি খামারের ৩৫টি গরু এবং একটি মহিষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে প্রায় শতাধিক গরু। এতে খামারিরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে।

অজানা রোগে গবাদি পশুর মৃত্যুর ঘটনায় ৪ সদস্যের একটি রোগ অনুসন্ধান টিম গঠন করেছে প্রাণি সম্পদ অধিদপ্তর। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, ঢাকা ড. সুকেশ বৈদ্যকে আহ্বায়ক করে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ইপিডেমিওলজি ইউনিট প্রাণী সম্পদ বিভাগ, ঢাকা ডা. ফয়সল তালুকদার, এফইটিভি ফেলো, প্রাণি সম্পদ অধিদপ্তর, ঢাকা ডা. কামরুন্নাহার এবং ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের একজনকে সদস্য করে মোট চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

রবিবার গঠিত কমিটিকে গবাদি পশুর আক্রান্তের প্রকৃত কারণ নির্ণয়সহ এ রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে স্থানীয়ভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সুপারিশমালা প্রণয়নের জন্য আক্রান্ত এলাকা সরেজমিন পরিদর্শন পূর্বক একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ করা হয়েছে।

সোমবার বিকেলে কমিটির সদস্যবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করবেন বলে বীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে।

এদিকে, ঘটনার পর রবিবার রাতেই প্রাণি সম্পদ অধিদপ্তরের রংপুর বিভাগীয় পরিচালক নজরুল ইসলাম ঝন্টু, দিনাজপুর জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. আলতাফ হোসেন, জেলা ভেটেরিনারি কর্মকর্তা ড. আশিকা আকবর তৃষ্ণা, বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে এলাহী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজ কুমার বিশ্বাস ঘটনাস্থল পরিদর্শন করেন।

রোগ অনুসন্ধান টিম গঠনের বিষয়টি নিশ্চিত করে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. ওসমান গণি জানান, সংবাদ পেয়ে শনিবার রাত থেকে উপজেলা প্রাণি সম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডা. শামীমা বেগমের নেতৃত্বে একটি ভেটেরিনারি মেডিকেল টিম ঘটনাস্থলে অবস্থান করছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে দিনাজপুরের বীরগঞ্জের সাতোর ইউপির প্রাণনগর ঘোষপাড়ার বাসিন্দা মৃত গীরেন্দ্রনাথ ঘোষের ছেলে গোপাল ঘোষের খামারে অজানা রোগে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩২টি গরু এবং একইভাবে গোবিন্দ ঘোষের খামারের ৩টি গরু ও একটি মহিষের মৃত্যু হয়েছে। এ ছাড়াও আশপাশের কিছু গরু আক্রান্ত হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর