ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নেত্রকোনায় বাংলা ইশারা ভাষা দিবসে আলোচনা
নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় বাংলা ইশারা ভাষা দিবসে বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের নিয়ে আলোচনা সভা ও অডিও মেট্রিশিয়েশনের মাধ্যমে ইশারা ভাষার ব্যবহার তুলে ধরা হয়। 

বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে 'বাংলা ইশারা ভাষার প্রসার করি স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি' প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসক শাহেদ পারভেজের সভাপতিত্বে অডিও মেট্রিয়েশন অর্থাৎ ইশারা ভাষা অনুবাদ করেন দেবাশিষ চক্রবর্তী। পরে এ নিয়ে আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়া এই শিশুদের সাতজনকেই পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার হাতে পেয়ে খুশি শিশুরাও। 

এছাড়াও নানাবিধ সমস্যায় বিভিন্ন স্থানে বাক ও শ্রবণ শ্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষা ট্রান্সলেশন করতে পারে এমন ব্যবস্থার জোর দাবি জানানো হয়। 

জেলা প্রশাসক শাহেদ পারভেজের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের জেলা কার্যারয়ের উপ পরিচালক মো. আলাল উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শাহ সিবলী সাদিক, রাজুর বাজার কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ গোলাম মোস্তফাসহ অন্যরা। এর আগে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি উপলক্ষে একই সভায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর