ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রংপুরে দেড় হাজার পপি গাছ উদ্ধার, গ্রেফতার ২
নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রতীকী ছবি

রংপুরের মিঠাপুকুর উপজেলায় সর্বনাশা মাদক পপি গাছের চাষ হচ্ছে। মঙ্গলবার দেড় হাজারের বেশি পপি গাছ ফলসহ উদ্ধার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ সময় দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যার পর রংপুর মাদক দ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক আলী আসলাম হোসেন। 

তিনি জানান, গোপন সংবাদের ওপর ভিত্তি করে রংপুরের মিঠাপুকুর উপজেলা বড়বালা ইউনিয়নের পশ্চিম বড়বালা ও ছাড়া এই দুই প্রত্যন্ত এলাকায় গোপনে আফিম তৈরির উপাদান পপি চাষ করার খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে ১ হাজার ৬১৫টি পপি গাছ ফলসহ উদ্ধার করা হয়। এর মধ্যে অর্ধেক গাছ পরিপক্ব। বাকি অর্ধেক কিছুটা অপরিপক্ব। প্রায় তিন কাঠা জমিতে এই পপি গাছের চাষ করা হয়েছিল। এ ঘটনায় জড়িত পপি চাষি ও মাদক ব্যবসায়ী আব্দুল ওয়াহেদ ও নুর আলমকে গ্রেফতার করা হয়েছে। 

 মাদক অধিদপ্তর রংপুরের অতিরিক্ত পরিচালক আরও জানান, মূলত পপি গাছ চাষ করার পর এক ধরনের ফল উৎপন্ন হয় সেটা দিয়েই আফিম তৈরি করা হয়। সেই সাথে আবার আফিম দিয়ে সর্বনাশা হেরোইন উৎপাদন হয়। এই সর্বনাশা মাদক সারা বিশ্বে নিষিদ্ধ। তিনি বলেন, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর