ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টানা চার দিন বন্ধ থাকবে রাজস্থলী-বান্দরবান ফেরি চলাচল
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

টানা চার দিন রাঙামাটির কাপ্তাই রাজস্থলী উপজেলা ও বন্দরবানের সাথে ফেরি চলাচল বন্ধ থাকবে। আজ শনিবার রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এছাড়া বিকল্প হিসেবে যোগাযোগের জন্য রাঙ্গুনিয়া বাঙ্গালহালিয়া সুখবিলাশ  ও কালিন্দীরাণী সড়ক এক হাজার ৬৩৬ কিলোমিটার সড়ক ব্যবহার করার নিদের্শ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রাঙামাটি সড়ক ও জনপদের উপ বিভাগীয় প্রকৌশলী মো. আদনান ইবনে হাসান বলেন, রাঙামাটি কাপ্তাই ও কর্ণফুলী নদীতে ফেরিঘাটে ভাটার সময় চর জেগে উঠে। এ চরে আটকা পড়ে ফেরির পাঠাতন। ঘটে নানা দুর্ঘটনা। জনসাধারণের স্বার্থে ফেরিঘাটে ড্রেজিংয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রতিষ্ঠানের থোক বরাদ্দ থেকে এ কাজ করা হবে। তাই আগামী ১০ মার্চ সকাল ৬টা থেকে ১৩ মার্চ বিকাল ৫টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অভিযোগ রয়েছে, ৬৪ বছরেও হয়নি রাঙামাটি রাজস্থলী ও কাপ্তাই উপজেলার  ও বান্দরবানের সংযোগ সেতু। এতে মারাত্মক দুর্ভোগ পোহাচ্ছে রাঙামাটির কাপ্তাই, রাজস্থলী উপজেলা ও বান্দরবানের বাসিন্দারা। কাপ্তাই ও রাজস্থলী উপজেলাকে ঘিরে পর্যটন, মৎস্য, কৃষি ও জুম চাষের ব্যাপক সম্ভাবনা থাকলেও পরিবর্তন হয়নি পাহাড় বাসীর ভাগ্য। একই সাথে থমকে আছে উন্নয়নও। স্থানীয়রা বলছেন, রাঙামাটি-কাপ্তাই-রাজস্থলী সংযোগ সেতু হলে বান্দরবান ও চট্টগ্রামের সাথে কমবে সড়ক দূরত্ব, সৃষ্টি হবে নতুন সম্ভাবনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৬০ সালে কর্ণফুলী নদীর উপর বাঁধ দেওয়ার পর বিচ্ছিন্ন হয়ে যায় রাঙামাটির কাপ্তাই ও রাজস্থলী উপজেলা। সে থেকে শুরু হয় এ উপজেলা বাসীর ফেরি পাড়াপাড়ের জীবন। কিন্তু তাতেও দুর্ভোগের শেষ নেই। ফেরি বিড়ম্বনায় হুমকিতে পড়েছে পর্যটন, কৃষি, শিক্ষার্থী ও চাকরিজীবীদের জীবন। শুধু কি তাই। সঠিক সমায় ফেরি না পাওয়ায় অনেক রোগীদের মৃত্যু হয়েছে ওই ঘাটে। এমন ঘটনা উপজেলাবাসীর জীবনে নতুন কিছুই নয় বলছেন কাপ্তাই উপজেলার এ সাবেক চেয়ারম্যান মো.দিলদার হোসেন।   বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর