ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আংশিক চালু
চাঁদপুর প্রতিনিধি
ফাইল ছবি

সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ২০২২ সালের ডিসেম্বর মাস থেকে বন্ধ থাকা চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র এক বছর দুই মাস পর আবারও চালু হয়েছে।  তবে গ্যাস সংকট থাকায় এখনই শতভাগ উৎপাদনে যেতে পারছে না বিদ্যুৎ কেন্দ্রটি।  বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

বুধবার (১৩ মার্চ) বিদ্যুৎ কেন্দ্রের উপ-সহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেন।  তিনি বলেন, মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা পৌনে ৭টা থেকে বিদ্যুৎ কেন্দ্রটি চালু হয়েছে। ২০২২ সালে ৬ ডিসেম্বর বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। বুয়েটসহ অন্যান্য অভিজ্ঞ প্রকৌশলীরা কয়েক দফা চেষ্টা করেও এটি চালু করতে পারেনি।  পরে ২০২৩ সালে নভেম্বর মাসে চালু হওয়ার কথা থাকলেও এলসি সংক্রান্ত জটিলতায়  তা সম্ভব হয়নি। 

উপ-সহকারী আরও জানান, ২০২২ সালে ৬ ডিসেম্বর রক্ষাণাবেক্ষণ কাজের জন্য দু'টি ইউনিট বন্ধ হয়। একটি ৫০ মেগাওয়াট এবং অপরটি ১০০ মেগাওয়াট। এখন ১০০ মেগাওয়াট কেন্দ্রটি চালু করা হয়েছে। গ্যাস বুষ্টার বিকল হওয়ায় কিছুটা বিলম্ব হয়। বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। গ্যাস সরবরাহ ঠিক থাকলে ৮০ থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

প্রসঙ্গত, ২০১০ সালে ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর শহরের গুনরাজদীতে বিদ্যুৎ কেন্দ্রটি ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। এক হাজার ২শ' কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করে চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। ২০১২ সালের জানুয়ারি মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরু করার পর ২০১৩ সালে ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর