ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই
নড়াইল প্রতিনিধি

নড়াইলে সুলতান মেলা উপলক্ষ্যে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের বিভিন্ন  প্রান্ত থেকে আগত অর্ধ শতাধিক ষাঁড় অংশগ্রহণ করে।

মঙ্গলবার বিকাল চারটায় শুরু হয়ে সন্ধ্যায় শেষ হওয়া নড়াইলে কুড়িরডোব মাঠে ঐতিহ্যবাহী এই ষাঁড়ের লড়াই দেখতে হাজারও দর্শক হাজির হয়। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নড়াইলে ১০ দিনব্যাপী ‘সুলতান মেলা’ উপলক্ষ্যে ৮ম দিনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গত ১৫ এপ্রিল এ মেলা শুরু হয়। 

প্রতিযোগিতার উদ্বোধন করেন নড়াইলের জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি আশফাকুল হক চৌধুরী। এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন পুলিশ সুপার মেহেদি হাসান, জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক জুলিয়া সুকায়না, সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি আলমগীর সিদ্দিকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর শরফুল আলম লিটু ও সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্যরা। 

জানা যায়, এই প্রতিযোগিতায় প্রত্যেকটি ষাঁড়ের সঙ্গে ৮-১০ জন করে লোক থাকে। তারা দু’দিকে দড়ি বেঁধে মাঠের একদিক দিয়ে প্রবেশ করেন। বিপরীত দিক থেকে প্রবেশ করে অন্য ষাঁড়। এরপর দু’টি ষাঁড়ের মুখোমুখি হওয়াতে শুরু হয় লড়াই। শিং দিয়ে গুঁতিয়ে এক ষাঁড় অন্যকে পরাজিত করার চেষ্টা করতে থাকে। খেলার একপর্যায়ে পরাজিত ষাঁড়টি মাঠ ছেড়ে পালিয়ে যায়। কখনো কখনো পরাজিত ষাঁড়কে দাবড়ে মাঠছাড়া করে বিজয়ী ষাঁড়টি।

প্রতিবছর সুলতান মেলায় গ্রামীণ অন্যান্য খেলার পাশাপাশি ষাঁড়ের লড়াই হয়ে থাকে। আঞ্চলিক ভাষায় এটিকে ‘এড়ে লড়াই’ বলেন অনেকে। জনপ্রিয় এ খেলায় প্রতিবছর বাড়ছে অংশগ্রহণকারী ও দর্শক  সংখ্যা। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর