ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কুড়িগ্রামে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন
কুড়িগ্রাম প্রতিনিধি

গত কয়েকদিনের তীব্র গরমে কুড়িগ্রামের স্বাভাবিক জনজীবন বাধাগ্রস্ত হচ্ছে। আর মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে সাধারণ জীবন-জীবিকা। রোদের প্রখরতা বৃদ্ধি পাওয়ায় অনেকেই গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন। প্রতিদিনই তাপপ্রবাহ ক্রমেই বাড়ছে। এ অবস্থায় নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষজন পড়েছেন চরম বিপাকে। পেটের দায়ে অত্যধিক গরম উপেক্ষা করে যেতে হচ্ছে কাজে। কেউ কেউ ঘরে বসে অলস সময় পার করছেন।

অতিরিক্ত গরমের কারণে প্রতিদিন জ্বর, ডায়রিয়া ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে জেলার জেনারেল হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহে রোগী ভর্তি হচ্ছে। বিশেষ করে জেলার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে গত এক সপ্তাহের ব্যবধানে শয্যা সংখ্যার তিনগুণ রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

গাদাগাদি করে মেঝেতে বিছানা পেতেও চিকিৎসা দিতে হচ্ছে বলে জানিয়েছেন জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শাহিনুর রহমান সর্দার শিপন। তিনি বলেন, গত এক সপ্তাহে শুধু ডায়রিয়া ওয়ার্ডে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে প্রায় অর্ধশতাধিক রোগী। এছাড়াও হাসপাতালে সর্দি, কাশি, জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। ফলে রোগীর চাপ সামাল দিতে হাসপাতালের বেডের বাইরেও বারান্দার মেঝে চিকিৎসা দিতে হচ্ছে।

এদিকে, সারাদেশের ন্যায় প্রচণ্ড খরা ও তাপদাহে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে কুড়িগ্রামেও। বুধবার প্রতিক্ষীত বৃষ্টির জন্য মহান আল্লাহ তায়ালার নিকট ইসতিসকার নামাজ আদায় করেছেন জেলা সদরের কাঁঠালবাড়ী ও পাঁচগাছী এলাকায় বিভিন্ন বয়সের ধর্মপ্রাণ মুসল্লিগণ।

বুধবার সকাল ১১টার দিকে সদরের কাঁঠালবাড়ী দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে শত শত ধর্মপ্রাণ মুসল্লি সমবেত হয়ে বিশেষ এই নামাজ আদায় করেন। এছাড়াও একই উদ্দেশ্যে সদর উপজেলার পাঁচগাছী ঈদগাহ মাঠে শতশত মুসল্লির অংশগ্রহণে ইসসিকার নামাজ আদায় করা হয়। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিগণ কেঁদে কেঁদে আল্লাহর নিকট দোয়া প্রার্থনা করেন।

উল্লেখ্য, রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার অফিস জানিয়েছে, জেলাজুড়ে এক সপ্তাহ ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠা-নামা করছে। তবে আপাতত তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর