ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দেশের প্রথম পিয়াঁজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি :

দেশের প্রথম বিশেষায়িত ‘জায়েন্ট অ্যাগ্রো পিয়াঁজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ’ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ। বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবা ক্লাবের বাজার এলাকায় ওই পিয়াঁজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন করা হয়।

আধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে বছরব্যাপী পিয়াঁজ সংরক্ষণ করে পিয়াঁজের আমদানি নির্ভরতা কমিয়ে ভোক্তাদের ধারাবাহিকভাবে ভালোমানের পিয়াঁজ যৌক্তিক দামে সরবরাহের লক্ষ্যে পিয়াঁজ সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের উদ্যোগ গ্রহণ করেছে জায়েন্ট অ্যাগ্রো প্রসেসিং লিমিটেড।

অনিয়ন ইমপ্যাক্ট ক্লাস্টার প্রকল্প (২০২২-২৪) এর আওতায় পিয়াঁজ প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ কেন্দ্রটি চালু করা হয়। নেদারল্যান্ডস সরকার ও বিভিন্ন বাংলাদেশি ও নেদারল্যান্ডস ভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠানের অর্থায়নে এই প্রকল্পের মাধ্যমে বাংলাদেশি ভোক্তাদের জন্য ভালো মানের পিয়াঁজের ধারাবাহিক সরবরাহের পাশাপাশি চাষীদের কাছে মানসম্পন্ন পিয়াঁজ বীজ সরবরাহ করা, পিয়াঁজ সংরক্ষণ ও প্রক্রিয়াকরণে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হবে। পাশাপাশি প্রকল্পটি ভারতীয় পিয়াঁজের ওপর নির্ভরতা কমিয়ে বাংলাদেশি পিয়াঁজে স্বনির্ভরতা অর্জনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে অবদান রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেন, জায়েন্ট অ্যাগ্রো পিয়াঁজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্রে আধুনিক পদ্ধতিতে পিয়াঁজ সংরক্ষণ করে বছরব্যাপী দেশবাসীকে পিয়াঁজ সরবরাহ করতে পারবে। এমন উদ্যোগের জন্য আমি নেদারল্যান্ডস সরকার ও দেশি-বিদেশি সকল অংশীদার প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাই।

উদ্বোধনী অনুষ্ঠানে পিয়াঁজের বীজ পরীক্ষার বিভিন্ন উপায়, বক্স-ভিত্তিক পিয়াঁজ সংরক্ষণ ও প্রক্রিয়াকরণের যন্ত্রপাতি প্রদর্শন করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুরেন, কৃষি মন্ত্রণালয়ের সচিব মিসেস ওয়াহিদা আক্তার, অনিয়ন ইমপ্যাক্ট ক্লাস্টার প্রকল্পের সমন্বয়কারী মিসেস ইরমা ভারহুসেল, প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর