ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফুলপুরে সৌন্দর্য হারাচ্ছে ভাষা সৈনিক শামসুল হক চত্বর
ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ময়মনসিংহের ফুলপুরে সৌন্দর্য হারাচ্ছে ভাষা সৈনিক এম শামসুল হক চত্বর। চত্বরটি বলতে গেলে ফুলপুরের একদম কেন্দ্রবিন্দুতে অবস্থিত। 

শেরপুর জেলার প্রতিটি গাড়ি এদিক দিয়ে যাতায়াত করে থাকে। হালুয়াঘাট-ধোবাউড়ার গাড়িগুলোও এদিক দিয়ে যায়। এমনকি ঢাকা বা বাহির অঞ্চল থেকে ফুলপুর উপজেলায়, থানায়, পৌরসভায় বা এ অঞ্চলে যত গাড়ি ঢুকে বা লোকজন এসে থাকেন সবাইকে এ চত্বর হয়ে যাতায়াত করতে হয়। কাজেই ভাষা সৈনিক এম শামসুল হক চত্বর বহু গুরুত্বপূর্ণ একটি স্পট। এটিকে ফুলপুরের মুখাবয়ব বলা যায়। 

বিএনপির সাবেক মেয়র আমিনুল হক এই চত্বরের সৌন্দর্য বৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। স্টিলের পাত বসিয়ে রেলিং দিয়েছিলেন, সাইডগুলোতে টাইলস বসিয়েছিলেন। নানা উন্নত জাতের ফুলের চারা লাগিয়েছিলেন। একটি মনোমুগ্ধকর পরিবেশ তৈরি করা হয়েছিল। এতে কোন আগাছা জন্মালে শ্রমিক দিয়ে তিনি পরিষ্কার করাতেন। গাছের চারার যত্ন নিতেন। মশার সীজনে স্প্রে করানো হতো। 

পরবর্তীতে সাবেক জেলা পরিষদ সদস্য আব্দুল খালেকও এ ব্যাপারে ভূমিকা রেখেছেন। কিন্তু এখন আর এসব কার্যক্রম তেমন একটা চোখে পড়ে না। রেলিং ও টাইলস  ভেঙে গেছে। স্টিলের পাতগুলো চুরি হয়ে গেছে। অযত্ন অবহেলায় ফুলের চারা মরে গেছে, সেই সাথে নেই আর কোনও সৌন্দর্য।   উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এখানে দুইটি ডাস্টবিন বসানো হয়েছিল। কিন্তু অসচেতন মানুষ ডাস্টবিন ব্যবহার করেন কম। ময়লা আবর্জনা বাইরেই ফেলানো হয় বেশি। যে কারণে ভাষা সৈনিক এম শামসুল হক চত্বরের সৌন্দর্য বিনষ্ট হচ্ছে ও পরিবেশ দূষিত হচ্ছে। এসব জায়গায় জন্ম নিচ্ছে মশা-মাছি ও ছড়াচ্ছে রোগ জীবাণু। 

এ বিষয়ে জানতে চাইলে ফুলপুর পৌরসভার মেয়র মিঃ শশধর সেন বলেন, এগুলো আসলে রোডস অ্যান্ড হাই ওয়ের কাজ। এখন তারাই করবে। আর ময়লাগুলো আমি শীঘ্রই পরিষ্কার করানোর ব্যবস্থা করবো। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর