ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চাঁদপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে পুরস্কার বিতরণ
চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দু-দিন ব্যাপী ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৮ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার বিকালে চাঁদপুর সরকারি কলেজ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, বিজ্ঞানমেলা আয়োজনের কারণ হচ্ছে শিক্ষার্থীদের উদ্ভাবনী ও প্রতিযোগিতার মানসিকতা তৈরি করা। শুধু পরীক্ষার্থী না হয়ে ভালো শিক্ষার্থী হওয়া প্রয়োজন। ভালো শিক্ষার্থী হতে পারলে নিশ্চিত পরীক্ষা ভালো হবে। শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম বাড়বে এবং কর্মজীবনে গিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করা সম্ভব হবে।

 শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যেটা পড়বে মনোযোগ দিয়ে পড়বে। কোনো বিষয়ই ছোট নয়। তবে বিজ্ঞান মজার কোনো বিষয় নয়। 

শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আমাদের জেলা প্রশাসক কার্যালয়ে প্রাথমিক শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা হচ্ছে। সেখানে শিক্ষকদের উপস্থিত থাকা প্রয়োজন। যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে এসেছে তাদের ঘাটতি কোথায় তা আপনারা কিছু সময় অবস্থান করলে বুঝতে পারবেন। এতে করে শিক্ষার্থীদের সাধারণ জ্ঞানের শূন্যতা কোথায় তা সমাধান করা সহজ হবে।

তিনি বলেন, আমি নিজে কিংবা পুলিশ সুপার আমরা কেউ এর দায় এড়াতে পারি না। এই জেলার কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হোক তা আমাদের কাম্য নয়। টাকার জন্য শিক্ষার্থী পড়তে পারছে না, পরীক্ষা ফি দিতে পারছে না এমনটি হতে পারবে না। এমন শিক্ষার্থী থাকলে তার সব দায়িত্ব আমরা নেব।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশ, জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথ। অনুষ্ঠানে সঞ্চালনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এমআর ইসলাম বাবু। 

বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় উদ্ভাবন ও বিভিন্ন প্রতিযোগিতায় চাঁদপুর সরকারি কলেজসহ জেলার বিভিন্ন স্কুল, কলেজ ও বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করে।  পরে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিভিন্ন উদ্ভাবন উপস্থাপন করা বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের আমন্ত্রিত আমন্ত্রিত অতিথিবৃন্দ। এ সময় চাঁদপুর সরকারি কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান,  শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর