ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কক্সবাজার সৈকতে প্যারাসেইলিং বন্ধ ঘোষণা
কক্সবাজার প্রতিনিধি
ফাইল ছবি

পর্যটন নগরী কক্সবাজারে প্রতিদিনই ছুটে যান হাজারো ভ্রমণপিপাসু। মেরিন ড্রাইভ, ইনানী, হিমছড়ি, পাতুয়ারটেক ও দরিয়ানগরে ঘুরে বেড়ানোর পাশাপাশি পাহাড় ও সাগরের রোমাঞ্চকর অভিজ্ঞতার স্বাদ নিতে করেন প্যারাসেইলিং।

কিন্তু এই প্যারাসেইলিং করতে গিয়ে অনেকেই জীবনের ঝুঁকিতে পড়ছেন। কারণ, যারা প্যারাসেইলিং পরিচালনা করছেন তাদের মধ্যে অনেকেই অদক্ষ। প্রশাসনের নির্দেশনা ও শর্ত মানছেন না তারা।

সম্প্রতি প্যারাসেইলিং করার সময় দুর্ঘটনায় শিকার হন কয়েকজন পর্যটক। ফলে নিরাপত্তা ঝুঁকি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয় কয়েকটি গণমাধ্যমে।

এর জের ধরে আজ সোমবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্যারাসেইলিং পরিচালনা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রশাসন।

কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (পর্যটন সেল) মো. মাসুদ রানা বলেন, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত প্যারাসেইলিং পরিচালনা কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকবে।

তিনি বলেন, ব্যবহৃত সরঞ্জামাদি যাচাই-বাছাই ও সামগ্রিক নিরাপত্তাব্যবস্থা টেকনিক্যাল টিম কর্তৃক মূল্যায়ন সাপেক্ষে পুনরায় চালু করে দেওয়া হবে।

তিনি জানান, প্যারাসেইলিং বিষয়ে অভিজ্ঞ বিমানবাহিনীর কমান্ডো অফিসার, নৌবাহিনীর দক্ষ প্রশিক্ষক, লাইফ গার্ড ট্রেইনারসহ টেকনিক্যাল টিম সামগ্রিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করবেন।

মো. মাসুদ রানা বলেন, আগামী কয়েকদিনের মধ্যে বিমানবাহিনীর কমান্ডো অফিসার, নৌবাহিনীর দক্ষ প্রশিক্ষক, লাইফ গার্ড ট্রেইনার দিয়ে মাসব্যাপী প্রশিক্ষণ শুরু হবে। যারা প্রশিক্ষণে উত্তীর্ণ হবে, তাদেরই প্যারাসেইলিং পরিচালনার অনুমতি দেওয়া হবে।

তিনি বলেন, ‌একই সঙ্গে প্রতিমাসেই এই মূল্যায়ন কার্যক্রম চলবে। কারণ আমরা চাই, কক্সবাজার ভ্রমণে আসা প্রত্যেক পর্যটক নিরাপদে ভ্রমণ করুক।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

  



এই পাতার আরো খবর