ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়ায় নজর কাড়ছে ‘বাংলার রাজা’
আবদুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় নজর কাড়ছে ৩৫ লাখ টাকা মূল্যের ষাঁড় ‘বাংলার রাজা’। ৪০ মণ ওজনের ষাঁড়টি মন কাড়ছে সকলের। অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের এই ষাঁড় দেখতে বগুড়ার শেরপুর পৌরশহরের হাজিপুর এলাকার আজিজুল ইসলাম শাওনের খামারে প্রতিদিন ভিড় করছেন অসংখ্য মানুষ। খামারটি এখন অনেকটা দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। তবে তারা এই খামারটিকে নয় বরং খামারে থাকা বাংলার রাজাকে দেখতে আসেন।

জানা যায়, আসন্ন ঈদুল আজহার জন্য পশুটিকে পরম যত্নে লালন-পালন করেছেন শাওন। আদর করে ডাকেন ‘বাংলার রাজা’ বলে। দাম হাঁকছেন ৩৫ লাখ টাকা। গত পাঁচ বছর ধরে গরুটি লালন-পালন করছেন আজিজুল ইসলাম শাওন। বড় বড় ষাঁড় গরুর ছবি দেখে নিজেরও একটি খামার গড়ে তোলা ও বড় ষাঁড় গরু পালনের স্বপ্ন দেখেন তিনি।

পরে তার বাবা আখতারুজ্জামান পল্টুর কাছে নিজের শখের কথা বলেন। তার বাবা অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের গাভীসহ একটি ষাঁড় বাছুর কিনে দেন। এরপর থেকে দীর্ঘ পাঁচ বছর পশুটি লালন-পালন করেন শাওন। বর্তমানে ষাড়টির ওজন ১৬০০ কেজি।

শাওনের দাবি, রাজশাহী বিভাগের মধ্যে তার বাংলার রাজা সবচেয়ে বড়। কেননা বিভিন্ন হাটে এই পশুটির মতো এত বড় কোনো ষাড় চোখে পড়ছে না। তার বাংলার রাজাকে দেখতে প্রতিদিন সহস্রাধিক মানুষ খামারে আসছেন। অনেকেই বলছেন এটি একটি হাতি। তিনি এবারের কোরবানির ঈদে ষাঁড়টিকে বিক্রি করবেন। তবে স্থানীয় কেউ নিলে ঈদের আগের দিন পর্যন্ত নিজ খরচে ষাঁড়টিকে লালন-পালন করে দেবেন।

এদিকে, প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত আশপাশের এলাকার মানুষ ছাড়াও দূর-দূরান্ত থেকে অনেকেই আসছেন তার খামারে। বাংলার রাজা নামের ষাঁড়টিকে দেখতে।

শাওনের বাবা আখতারুজ্জামান পল্টু বাংলাদেশ প্রতিদিনকে জানান, বাড়িতে গড়ে তোলা খামারে আগে থেকেই পশু পালন করে আসছি। ছেলেটিরও শখ ষাড় পশু পালন করবে। তাই আমিও তাকে সাহায্য করে আসছি। তাকে আলাদা করে একটি ষাঁড় বাছুর কিনে দেই। প্রতিদিন পশুটিকে ভূষি, খৈল, খড়, ধানের কুড়া, কাঁচা ঘাস খাওয়ানো হচ্ছে।

তিনি আরও জানান, বাংলাদেশের মধ্যে সেরা গরু হবে, এজন্য ‘বাংলার রাজা’ নাম রাখা হয়েছে। ৩৫ লাখ টাকা আমাদের চাওয়া দাম। ক্রেতারা তো দাম দর করেই নেবেন। গরুটি পালতে গত ৫ বছরে আমাদের খরচ হয়েছে প্রায় ২২ লাখ টাকা। গরু আপাতত খামার থেকেই বিক্রির চেষ্টা করা হচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর