ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঈদ যাত্রায় বগুড়ায় ফোর লেনে ভোগান্তি ছাড়াই চলছে যানবাহন
আবদুর রহমান টুলু, বগুড়া

পবিত্র ঈদুল আজহায় উত্তরের ফোর লেনে ভোগান্তি ছাড়াই যানবাহনে গন্তব্যে ফিরছেন ঘরমুখো মানুষ। তাদের জন্য বগুড়ার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন থেকে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। অজ্ঞান পার্টি, ছিনতাই ও সড়ক দুর্ঘটনা রোধে সড়কে পুলিশ বিভাগ ও হাইওয়ে পুলিশ ২৪ ঘণ্টা নিরাপত্তা জোরদার করেছে। শুধু বগুড়া জেলার জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ৪০টি পয়েন্টে স্থাপন করা হয়েছে বিশেষ পিকেট টিম। এসব টিমে একজন টিআই'র নেতৃত্বে রয়েছেন ১০ জন পুলিশ সদস্য। 

জানা যায়, ঈদ যাত্রায় উত্তরের বিভিন্ন জেলায় মহাসড়কে নির্বিঘ্নে চলাচলে নজরদারি বৃদ্ধি করেছে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন। ঘরমুখো মানুষের দুর্ভোগ লাঘবে ২৪ ঘণ্টা মাঠে কাজ করছে পুলিশ। ঈদের যাত্রায় দুর্ভোগ কমাতে খুলে দেয়া হয়েছে ফোর লেনের আন্ডারপাস, ওভারপাসগুলো। এতে করে উত্তরের জেলার বাসিন্দারা দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারবেন। ছিনতাই, অজ্ঞান পার্টি, সড়ক দুর্ঘটনা, টিকেট কালোবাজারি, যানজট, যানবাহন বিকল হয়ে ঈদ যাত্রীদের দুর্ভোগ পোহাতে না হয় সে কারণে জেলা প্রশাসনের উদ্যোগে সড়ক বিভাগ, পুলিশ বিভাগ, হাইওয়ে পুলিশ বিভাগের সমন্বয়ে ২৪ ঘণ্টা নিরাপত্তাও প্রদান করেছে।   বগুড়া সড়ক বিভাগ সূত্রে জানা যায়, বগুড়া সড়ক বিভাগের আওতায় মোট ৫৭২ কিলোমিটার সড়ক রয়েছে। এরমধ্যে ১৩০ কিলোমিটার জাতীয় মহাসড়ক, ৬১ কিলোমিটার আঞ্চলিক সহাসড়ক, ৩৮১ কিলোমিটার জেলা সড়ক। বগুড়ার সকল রুটেই এখন ঈদ যাত্রীদের ভিড় বেড়েছে। সড়কগুলো দিয়ে দিনরাত যাত্রীবাহী ও ভারী যানবাহন চলাচলে ব্যস্ত থাকছে মহাসড়ক। বগুড়ার সীমানা সিরাজগঞ্জের চান্দাইকোনা থেকে গাইবান্ধার রহবল পর্যন্ত ঈদ যাত্রায় কোথাও যানজট নেই।  

যাত্রীবাহী দূরপাল্লার যানবাহন সড়কে বেশি থাকালেও ছিল না ধীরগতি। যানজট এড়াতে ফোর লেনের সিংহভাগ কাজ এগিয়ে যাওয়ায় বগুড়া সীমানায় যানজট নেই। সিরাজগঞ্জের হাটিকুমরুল থেকে বগুড়া হয়ে রংপুর পর্যন্ত ফোর লেন সড়কের নির্মাণ কাজ চলছে। ফোর লেনের সড়কের বিভিন্ন জনবহুল মোড়ে মোড়ে ও যানজট সৃষ্টি করে এমন সব স্থানে ওভারপাস নির্মাণ করা হয়েছে। যেন দূরপাল্লার যানবাহনগুলো যানজট এড়িয়ে গন্তব্যে পৌঁছাতে পারে। 

এদিকে বগুড়ার শুরু সিরাজগঞ্জের চান্দাইকোনা থেকে গাইবান্ধার রহবল পর্যন্ত বগুড়া সীমনায় ৬৪ কিলোমিটারজুড়ে নির্বিঘ্নে চলাচলে জেলা প্রশাসন থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

বগুড়া সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান জানান, ঈদে ঘুরমুখো মানুষের চলাচলে সড়ক বিভাগ থেকে সড়কের উন্নয়ন করা হয়েছে। দ্রুত সময়ে চলাচল করতে পারে সে বিষয়গুলো মাথায় রেখে আমরা কাজ করেছি। জাতীয় মহাসড়কের অবস্থা ভাল রয়েছে। ঈদে ঘরমুখো মানুষ দ্রুত ও দুর্ভোগহীন হয়ে ঘরে ফিরতে পারবে। দূরপাল্লার যানবহন চলাচলে সকল ওভারপাস খুলে দেয়া হয়েছে। এতে যানজট ছাড়ায় যানবাহন চলাচল করতে পারবে।

বগুড়া হাইওয়ে রিজিয়নের পুলিশ সুপার হাবিবুর রহমান জানান, যানজট নিরসনে হাইওয়ে পুলিশ সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে। ঘরমুখী মানুষরা নির্বিেঘ্নে বাড়ি ফেরাসহ স্বাচ্ছন্দে ঈদ উদযাপন করবে।   বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, বগুড়া জেলার জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ৪০টি পয়েন্টে স্থাপন করা হয়েছে বিশেষ পিকেট টিম। এসব টিমে একজন টিআই এর নেতৃত্বে রয়েছেন ১০ জন পুলিশ সদস্য। তারা সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করণে কাজ করছে। এছাড়া মলম পার্টি, জাল টাকা সনাক্তসহ সকল দুর্ঘটনা রোধে জেলা পুলিশ বিশেষ ভূমিকা রাখছে। 

বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম জানান, ঈদে ঘরমুখো মানুষ যেন নিরাপত্তার সাথে বাড়ি ফিরতে পারেন সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। উত্তরে যানবাহন চলাচলে ২৪ ঘণ্টা নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কোন যানবাহন যেন যানজটে না পড়ে সে বিষয়ে সড়কে পুলিশ প্রশাসন কাজ করছে। ফোর লেনের সকল সুবিধা এবার ঈদে ঘরমুখো মানুষ গ্রহণ করতে পারবে। বিভিন্ন স্থানে নির্মাণ করা ওভারপাস খুলে দেওয়া হয়েছে। সে কারণে দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছে যাবে ঈদ যাত্রীরা। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর