ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অনুমোদন ছাড়াই সড়কের গাছ কাটার অভিযোগ
নিজস্ব প্রতিবেদক, বগুড়া
কেটে রাখা গাছগুলো জব্দ করা হয়েছে

সড়ক ও জনপথ বিভাগের অনুমতি ছাড়াই বগুড়ার আদমদীঘির কদমা মৎস্য খামার এলাকায় ব্রিজ সংলগ্ন সড়কের দুই পাশের সরকারি গাছ কাটা হচ্ছে। খায়রুল ইসলাম নামে স্থানীয় এক অবসরপ্রাপ্ত শিক্ষকের নেতৃত্বে ওই এলাকার আব্দুস সালাম নামের এক কাঠ ব্যবসায়ী গাছগুলো কাটছেন বলে এলাকাবাসীর অভিযোগ।

কয়েক দিনে প্রায় ১২টি গাছ কাটা হয়েছে। খবর পেয়ে শুক্রবার রাতে বগুড়া সড়ক ও জনপদ অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী সুলতানা খানমের নেতৃত্বে কেটে রাখা ১০টি গাছ জব্দ করা হয়েছে।

জানা গেছে, গত ১৬ বছর আগে উপজেলার সান্তাহার ইউপির দমদমা গ্রামের ২৮ জন যুবক মিলে সড়কের দু’পাশে দেড় শতাধিক ইউক্যালিপ্টাস গাছ রোপণ করেন। তারা নিজ উদ্যোগে গাছগুলো পরিচর্যাও করেন। গত কয়েক দিন আগে একই গ্রামের খায়রুল ইসলাম নামের এক অবসরপ্রাপ্ত শিক্ষক গাছগুলো কাটার জন্য কাঠ ব্যবসায়ী আব্দুস সালামকে নির্দেশ দেন। সে অনুযায়ী গত বুধবার সকাল থেকে আব্দুস সালাম গাছগুলো কাটতে শুরু করেন। খবর পেয়ে গত বৃহস্পতিবার বিকালে পুলিশ ঘটনাস্থলে এসে অবসরপ্রাপ্ত ওই শিক্ষক ও কাঠ ব্যবসায়ীকে গাছ কাটতে নিষেধ করেন।

দমদমা গ্রামের সাবেক ইউপি সদস্য আতোয়ার রহমান বলেন, গাছগুলো আমার ছেলে শাহরিয়ার কবির শিপলুসহ আমার মহল্লার প্রায় ২৮ জন যুবক রোপণ করেন। কিন্তু তাদের না জানিয়েই খায়রুল ইসলাম একাই এসব গাছগুলো বিক্রি করে দেন। অনুমোদন ছাড়াই বৃক্ষরোপণকারীদের না জানিয়ে তিনি গাছগুলো কেটে অন্যায় এবং অপরাধ করেছেন। তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়ার জন্য জোড় দাবি জানাচ্ছি।

বগুড়া সড়ক ও জনপদ অধিদপ্তরের উপ-বিভাগীয় প্রকৌশলী সুলতানা খানম জানান, ঘটনাস্থল থেকে ১০টি গাছ জব্দ করা হয়েছে। তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর