ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিভিন্ন জেলা থেকে নাটোরে লবণ মাখানো চামড়া আসছে
নাটোর প্রতিনিধি

বিভিন্ন জেলা থেকে লবণযুক্ত চামড়া আসতে শুরু করেছে দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার মোকাম নাটোরের চকবৈদ্যনাথের আড়তগুলোতে। আশপাশের বিভিন্ন জেলা থেকে লবণ দিয়ে সংরক্ষণ করে রাখা গরুর পাশাপাশি ছাগলের চামড়া নিয়ে আসছেন মৌসুমি ব্যবসায়ীরা। তবে বেড়েছে লবণযুক্ত চামড়ার দাম। গরু এক হাজার থেকে ১৩০০ টাকা পিস এবং ছাগলের চামড়া ৬০ থেকে ১০০ টাকা পিস বিক্রি হচ্ছেঢাকার ট্যানারি মালিকদের কাছে এবার নগদ দামে চামড়া বিক্রির প্রত্যাশা ব্যবসায়ীদের।বাণিজ্য মন্ত্রণালয়ের বেঁধে দেয়া দামেই এ বছর চামড়া বেচাকেনা হচ্ছে বলে জানান এখানকার ব্যবসায়ীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন জেলা থেকে  মিনি ট্রাক ভর্তি করে, ছোট ছোট যানবাহনে করে লবণযুক্ত চামড়া নিয়ে বিভিন্ন জেলা থেকে নাটোরের চকবৈদ্যনাথের আড়তগুলোতে আসেন মৌসুমি ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা জানান, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ, কুষ্টিয়াসহ ৮ থেকে ১০টি জেলার লবণযুক্ত কাঁচা চামড়া আড়তে প্রবেশ করেছে। গত দুদিনে আড়তে প্রবেশ করেছে পাঁচ থেকে ছয় হাজার পিস গরু এবং ৮০০ থেকে ৯০০ পিস ছাগলের চামড়া।  রাজশাহীর ব্যবসায়ী সুমন আহমেদ বলেন, ঈদের দিন মাঠ পর্যায় থেকে আমরা চামড়া কিনেছি। সেই চামড়া লবণ দিয়ে রেখেছিলাম। এখন আড়তে চামড়া নিয়ে এসে ঢাকার ব্যবসায়ীদের অপেক্ষায় আছি।

কুষ্টিয়া থেকে লবণযুক্ত চামড়া নিয়ে আসা কামাল ব্যাপারী জানান, হাটের প্রথম দিনে লবণযুক্ত গরুর চামড়ার দাম মোটামুটি ভালো ছিল। তবে ছাগলের চামড়া বিক্রি হয়েছে বেশ ভালো দামে। গরুর চামড়া এক হাজার থেকে ১২০০ টাকা পিস বিক্রি করেছি। দাম আরেকটু বাড়লে লাভ বেশি হত। নওগাঁ থেকে ছাগলের চামড়া নিয়ে আসা শফিক উদ্দীন বলেন, ৪০ থেকে ৫০ টাকা পিস কাচা ছাগলের চামড়া কিনেছিলাম। সেগুলো লবণ দিয়ে সংরক্ষণ করে আজ বিক্রি করতে এনেছি। প্রথম হাটে ছাগলের চামড়া প্রকারভেদে ৮০ থেকে ১০০ টাকা পিস বিক্রি করেছি। 

নাটোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির আহবায়ক মো. লুৎফর রহমান লাল্টু জানান, শুক্রবার হাটের প্রথম দিনে গরুর চামড়া বিক্রি হয়েছে কম। বিক্রি বেড়েছে ছাগলের চামড়ার। আজ স্থানীয় ব্যবসায়ীরা বেশিরভাগ চামড়া ক্রয় করেছেন। এদিন অন্তত পাঁচটি ট্রাক ঢাকার ট্যানারি শিল্প নগরীর দিকে চামড়া নিয়ে রওনা হয়েছেন। তবে আগামী রবিবারের পর থেকে ট্যানারি মালিক ও তাদের প্রতিনিধিরা নাটোরে আসলে বিকিকিনি বাড়বে বলেও জানান তিনি।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর