ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাসেলস ভাইপার ভেবে পিটিয়ে মারা হলো অজগরের বাচ্চাটিকে!
শেরপুর প্রতিনিধি

রাসেলস ভাইপার সন্দেহে একটি অজগর সাপের বাচ্চাকে পিটিয়ে মারা হয়েছে। শেরপুরের নালিতাবাড়ীতে উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের সীমান্তবর্তী কালাকুমা গ্রামে এ ঘটনা ঘটেছে।

জানা গেছে, রাত ১২টার দিকে কালাকুমা গ্রামের একটি রাস্তার পাশে ঝোপের মধ্য থেকে একটি সাপের বাচ্চা বেরিয়ে আসতে দেখেন স্থানীয়রা। বিষধর রাসেল ভাইপার ভেবে তারা বাচ্চা সাপটিকে বাঁশের লাঠি দিয়ে পিটিয়ে মেরে ফেলেন। এ ঘটনা জানাজানি হলে মুহূর্তেই স্থানীয়দের মধ্যে রাসেলস ভাইপার আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে মৃত সাপটি অজগর সাপ বলে শনাক্ত হলে স্থানীয়দের আতঙ্ক কেটে যায়। 

প্রত্যেক্ষদর্শী কয়েকজন যুবক জানান, শনিবার রাতে কয়েকজন যুবক গ্রামের একটি দোকানে আড্ডা দিয়ে বাড়ি ফিরছিল। এসময় তারা দেখতে পান একটি সাপ ঝোপ থেকে বেরিয়ে রাস্তা পার হচ্ছে। পরে তাদের চিৎকারে এলাকাবাসী ওই সাপকে বিষাক্ত রাসেলস ভাইপার ভেবে আতঙ্কিত হয়ে বাঁশের লাঠি দিয়ে পিটিয়ে মারে। পরবর্তীতে বুঝতে পারে মেরে ফেলা সাপটি ছিল একটি অজগরের বাচ্চা।

শেরপুরের পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস-এর সভাপতি রফিক মজিদ বলেন, পিটিয়ে হত্যা করা সাপটি ছিল অজগরের বাচ্চা, এটি রাসেলস ভাইপার নয়। এই জাতের সাপের বিষ নেই, নির্বিষ। আতঙ্কিত হয়ে এভাবে সাপ মারলে প্রকৃতি থেকে সাপ বিলুপ্ত হয়ে যাবে। এতে ইকোসিস্টেম ভেঙে যাবে। তখন জটিল সমস্যার সম্মুখীন হতে হবে হবে। 

শেরপুর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার জানান, এটি আসলে অজগর সাপের বাচ্চা। এসব এলাকায় মাঝে মাঝেই অজগর সাপের দেখা মিলে। কোথাও কোন সাপ ধরা পড়লে আমরা তা উদ্ধার করে তার উপযুক্ত পরিবেশে অবমুক্ত করি। তাছাড়া বন্যপ্রাণী নিয়ে কাজ করা স্থানীয় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনও বন্যপ্রাণী উদ্ধার কাজে আমাদেরকে সহযোগিতা করে। বর্তমানে সারাদেশে রাসেলস ভাইপার নিয়ে যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আতঙ্কিত না হয়ে সকলকে সচেতন থাকতে হবে। কাউকে সাপে কাটলে যতদ্রুত সম্ভব স্থানীয় সরকারি হাসপাতালে নিয়ে যেতে হবে। 

 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর