ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কলমাকান্দায় উব্দাখালী নদীর পানি ৫৭ সেন্টিমিটার বিপৎসীমার ওপরে
নেত্রকোনা প্রতিনিধি

পাহাড়ি ঢলে হু হু করে বাড়ছে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার উব্দাখালী নদীর পানি। 

মঙ্গলবার সকাল নয়টা পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের হালনাগাদ তথ্য অনুযায়ী ৫৭ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদীটির পানি। 

তবে গত সোমবার মধ্যরাত থেকে বৃষ্টি না হওয়ায় কিছুটা স্বস্তিতে উপজেলাবাসী। আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানান, গত সোমবার সকাল নয়টা থেকে আজ মঙ্গলবার সকাল নয়টা পর্যন্ত গত চব্বিশ ঘণ্টায় ১৭৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  

এদিকে আজ মঙ্গলবার সকাল নয়টা পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের হালনাগাদ তথ্য অনুযায়ী সোমেশ্বরী, কংশ ও ধনু নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

তবে দুর্গাপুরের সোমেশ্বরী নদীর পানির প্রকোপ হ্রাস হলেও কলমাকান্দায় উব্দাখালী নদীর পানির প্রকোপ বৃদ্ধির দিকে।

অন্যদিকে স্থানীয়রা জানান, বৃষ্টি থেমে গেলে পাহাড়ি ঢলের পানি নেমে যায়। বৃষ্টির সাথে এই পাহাড়ি অঞ্চলের পানি ওঠা নামা করে। 

কলমাকান্দা উপজেলা সদরের বাসিন্দা ফেসবুক কনটেন্ট ক্রিয়েটর মো. আব্দুর রশীদ জানান, সোমবার দিনব্যাপী বৃষ্টি থাকায় পাহাড়ি ঢলে এখানকার নিচু এলাকাগুলোতে পানি ঢুকেছে। তবে মধ্যরাত থেকে বৃষ্টি না হওয়ায় পানি না কমলেও কিছুটা স্বস্তি রয়েছে। 

জানা গেছে, গত ১০ দিনের ব্যবধানে কলমাকান্দার উব্দাখালী নদী তীরবর্তী নিম্নাঞ্চল আবারও প্লাবিত হয়েছে গত সোমবার থেকে।

মঙ্গলবার সকাল পর্যন্ত হাওরের সাবমার্সিবল (ডুবন্ত) সড়কগুলোর বিভিন্ন স্থান ডুবে পানির নিচে। 

উপজেলা সদরসহ এসব নিচু এলাকার বাড়ি ঘরের আশপাশের সড়কসহ উঠানে পানি থাকায় চলাচল বন্ধ হয়ে পড়েছে। বেশি বিপাকে পড়েছে এসব এলাকায় থাকা এবারের এইচএসসি পরীক্ষার্থীরা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন  



এই পাতার আরো খবর