ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়ায় একের পর এক ট্রেন দুর্ঘটনা, আতঙ্কে যাত্রীরা
নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় একের পর এক ট্রেন দুর্ঘটনায় আতঙ্কে রয়েছেন যাত্রীরা। পরপর চার বার বগুড়ার বিভিন্ন স্থানে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটেছে। ট্রেন চলাচলে হঠাৎ এমন দুর্ঘটনা বেড়ে যাওয়ায় যাত্রীরা বেশ আতঙ্কের মধ্যে রয়েছেন। 

আজ মঙ্গলবার গাইবান্ধার বোনারপাড়া থেকে ছেড়ে আসা বগুড়ার সান্তাহারগামী ফোর নাইনটি কলেজ ট্রেনের দুটি বগি আবারও লাইনচ্যুত হয়েছে। সকাল ৮টা ১০ মিনিটের দিকে বগুড়ার সুখানপুকুর রেলস্টেশনের ২ নম্বর লাইনে ওঠার পর ট্রেনটির দুটি বগি লাইনচ্যুত হয়। তবে বিকল্প লাইন দিয়ে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ সচল রয়েছে।

সুখানপুকুর রেলস্টেশন মাস্টার আবদুল জানান, নির্ধারিত সময়ে বোনারপাড়া থেকে সান্তাহারের উদ্দেশে ছেড়ে আসে ফোর নাইনটি কলেজ ট্রেন। নির্ধারিত যাত্রাবিরতির জন্য সকাল ৮টা ১০ মিনিটে ট্রেনটি বগুড়ার সুখানপুকুর রেলস্টেশনের ২ নম্বর লাইনে ঢুকে পড়ে। সঙ্গে সঙ্গে টেনের দুটি বগি লাইনচ্যুত হয়। বোনারপাড়া থেকে উদ্ধারকারী ট্রেন এসে লাইনচ্যুত বগি উদ্ধারের কাজ চলছে। তবে ১ নম্বর লাইন হয়ে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ সচল রয়েছে।

এর আগে গত রবিববার রাত ৮টা ৪০ মিনিটে বগুড়ার গাবতলী রেলস্টেশনে যাত্রাবিরতির আগে ফোর নাইনটি কলেজ ট্রেন ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়। এতে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ সাড়ে তিন ঘণ্টা বন্ধ থাকে। এ নিয়ে গত এক মাসে ঢাকা-সান্তাহার-লালমনিরহাট রুটে চার দফা ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটেছে।

জানা যায়, বগুড়ার বিভিন্ন স্থানে ছোট বড় ট্রেন দুর্ঘটনা ঘটছে। কখনো ট্রেনে কাটা পড়ে মৃত্যু আবার কখনো ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে জানমালের ব্যাপক ক্ষতি হচ্ছে। দেশের যোগাযোগব্যবস্থার সবচেয়ে নিরাপদ বাহন হিসাবে পরিচিত ট্রেন চলাচলে হঠাৎ দুর্ঘটনা বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশি আতঙ্কের মধ্যে রয়েছেন বলে যাত্রীরা অভিযোগ করেছেন।

সাধারণ যাত্রীরা বলছেন, রেলওয়ের দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের প্রতিনিয়ত উদাসীনতা ও গাফিলতির কারণে সাম্প্রতিক সময়ে ট্রেন দুর্ঘটনা ঘটছে। ট্রেনযাত্রা নিরাপদ করতে এবং দুর্ঘটনার হার কমাতে হলে রেললাইনের ওপর দিয়ে চলাচলকারী মানুষগুলোর মধ্যে সচেতনতা বাড়ানোর পাশাপাশি ট্রেনের চালকসহ সংশ্লিষ্টদের অবশ্যই জবাবদিহির আওতায় আনতে হবে। 

বগুড়া রেলস্টেশনের মাস্টার সাজেদুর রহমান সাজু জানান, সান্তাহার থেকে লালমনিটরহাট ট্রেন লাইন অনেক পুরাতন। পাটাতন ও নাট-বল্টু ক্ষয়ে যাওয়ায় এমন অনাকাঙিক্ষত দুর্ঘটনা ঘটছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর