ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চাঁদপুরে রাসেলস ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুর সার্কিট হাউজে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতায়  রাসেলস ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার দুপুরে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান। 

তিনি বলেন, আমরা যেকোন সাপ দেখলেই ভয় পাই। সেটা বিষধর বা সাধারণ যাই হোক। সাপকে উত্তেজিত না করা হলে সে কামড় দেয় না। তাই অনুগ্রহ করে সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে। আমাদের পরিবেশে গাছের সংখ্যা কমে গেছে। বনায়ন না থাকার কারণেই সাপের মত প্রাণিরা লোকালয়ে চলে আসছে। তাই বৃক্ষরোপণের প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, যদি কোন ব্যক্তিকে সাপ কামড় দেয়, আপনাদের প্রধান দায়িত্ব হচ্ছে ওই ব্যক্তিকে দ্রুত হাসপাতালে নিয়ে আসা। সাপ মেরে আনার প্রয়োজন নেই, প্রয়োজন দ্রুত রোগীকে নিকটবর্তী স্বাস্থ্য কমপ্লেক্স বা হাসপাতালে নিয়ে যাওয়া। সেখানে চিকিৎসক সবধরণের ব্যবস্থা গ্রহণ করবেন। বর্তমানে আমাদের প্রতিটি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ছোট বড় অপারেশন করা যায়। যে ব্যবস্থাটি অতীতে কল্পনা করা যেত না।

চাঁদপুর সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেনের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. একেএম মাহবুবুর রহমান।  জনপ্রতিনিধিদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা চেয়ারম্যান হুমায়ুন কবির সুমন, শাহরাস্তি উপজেলা চেয়ারম্যান মুকবুল হোসেন, মতলব দক্ষিণ উপজেলা চেয়ারম্যান সিরাজুল মোস্তফা তালুকদার প্রমূখ।  এছাড়াও কর্মশালায় বক্তারা রাসেলস ভাইপারের উপদ্রব প্রতিরোধে বিভিন্ন দিক নির্দেশনা ও পরামর্শ দেন।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর