ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্রহ্মপুত্রের তিনটি পয়েন্টে বিপৎসীমার ওপরে পানি, বানভাসিদের দুর্ভোগ
কুড়িগ্রাম প্রতিনিধি

নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বিশেষ করে ব্রহ্মপুত্র নদের তিনটি পয়েন্টে পানি অস্বাভাবিক বেড়ে বিপৎসীমার অনেক ওপরে অবস্থান করছে। ফলে দ্বিতীয় দফায় বন্যায় প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দী হয়ে মারাত্মক সংকটে পড়েছে। 

ব্রহ্মপুত্র ও ধরলা নদীর অববাহিকায় পানি বৃদ্ধির ফলে দ্বিতীয় দফায় বন্যায় অনেক নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এসব নদ-নদীর চর ও দ্বীপ চরসহ নিম্নাঞ্চলের বাড়ি-ঘরে পানি প্রবেশ করছে। এতে লোকজন পানিতে থাকতে না পেয়ে উঁচু করে চৌকি তৈরি করে সেখানে অবস্থান করছেন। নিম্নাঞ্চলের এসব জায়গার কেউ কেউ বাড়ি-ঘর ছেড়ে উঁচু স্থানে গিয়ে আশ্রয় নিয়েছেন। গবাদিপশু ও শিশুসহ প্রতিবন্ধী এবং বৃদ্ধরা পড়েছে বেশি বিপাকে। গবাদি পশুর খাদ্য সংকট মারাত্মক আকার ধারণ করেছে। নলকূপ ডুবে গিয়ে বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা হুমকিতে পড়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন অনেক বানভাসি মানুষ। 

এদিকে, নতুন করে জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। গতকাল বুধবার একযোগে জেলার সদর উপজেলা, নাগেশ্বরী, উলিপুর, রাজারহাট, চিলমারীসহ বিভিন্ন উপজেলায় নির্বাহী অফিসারগণের নেতৃত্বে এক হাজার দুই শ’ মানুষকে ১০ কেজি করে চাল, ডাল, তেল, শুকনো খাবারসহ বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। তবে সরকারি পর্যায়ে ত্রাণ বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে অভিযোগ।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর