ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মিয়ানমারে ফিরে গেছে সেন্টমার্টিনে ভেসে আসা রোহিঙ্গা বোঝাই ট্রলার
অনলাইন ডেস্ক

মিয়ানমার থেকে ঝড়ের কবলে পড়ে ইঞ্জিন বিকল হয়ে সেন্টমার্টিন দ্বীপে ভেসে আসা রোহিঙ্গা বোঝাই ট্রলার যান্ত্রিক ত্রুটি কাটিয়ে স্বদেশ ফিরে গেছে।

ট্রলারে যাত্রীদের মধ্যে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) দুই সশস্ত্র সেনা ও ৩১ রোহিঙ্গা ছিলেন। তাদের মধ্যে ১০জন পুরুষ, ১০ জন নারী, ১১ জন শিশু ও মিয়ানমার বিজিপির একজন ক্যাপ্টেন অপরজন সার্জেন্ট।

ইঞ্জিন সচল হওয়ার পর শুক্রবার বিকালে ট্রলারটি মিয়ানমারের উদ্দেশ্য রওনা হয়েছে বলে এ তথ্য নিশ্চিত করেছেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান।

সূত্রে জানা যায়,বৃহস্পতিবার (৪জুলাই) বিকালে মংডু শহর থেকে রোহিঙ্গাবাহী ট্রলারটি মিয়ানমার নৌবাহিনীর জাহাজে করে সিটওয়ে শহরে যাওয়ার উদ্দেশ্য রওনা দেন। পথিমধ্যে বোটটি পুলার জালের সাথে আটকে ইঞ্জিন বন্ধ হয়ে যায় এবং প্রচন্ড ঝড়ের কবলে পড়ে বোটটি সেন্টমাটিনের উত্তর-পশ্চিম বীচে ভেসে আসে।

শুক্রবার ভোররাতে সেন্টমার্টিন উত্তর গুলাচ্চরে একটি ট্রলারে লাইটের সিগনাল দেখতে পায় দ্বীপের স্থানীয় জেলেরা। পরে স্থানীয়রা বিজিবি ও কোস্টগার্ড সদস্যদের খবর দেন। পরে সেন্টমার্টিন বিজিবি টহল টিম সেখানে গিয়ে রোহিঙ্গাবাহী ট্রলারটি নিজেদের হেফাজতে নেন। 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, শুক্রবার সকালে রোহিঙ্গা ও বিজিপি সদস্য দ্বীপের উত্তর সৈকতের একটি রিসোর্টে বিজিবি হেফাজতে রাখা হয়। সশস্ত্র বিজিপি সদস্যদের মধ্যে একজন ক্যাপ্টেন ও অন্যজন সার্জেন্ট। পরে তাদের ট্রলারের যান্ত্রিক ত্রুটি কাটিয়ে বিকালে সচল হওয়ার পর তারা স্বদেশের উদ্দেশ্য দ্বীপ ছাড়েন।

সেন্টমার্টিনে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) দায়িত্বপ্রাপ্ত সুবেদার সানোয়ার হোসেন বলেন, সমুদ্রে প্রাকৃতিক দুর্যোগ এবং ইঞ্জিল বিকল হওয়ার কারণে মিয়ানমারের ট্রলারটি ৩৩ জন নিয়ে দ্বীপে ভেসে এসে ভিড়েছিল। বিকালে ট্রলারটি গন্তব্যের উদ্দেশ্যে ফিরে গেছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)মো: আদনান চৌধুরী বলেন, নতুন করে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত ও নাফ নদে অবস্থান জোরদার করেছে বিজিবি ও কোস্টগার্ড।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর