ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জামালপুরে বন্যার পানি কমতে শুরু করলেও ভোগান্তি কমেনি
জামালপুর প্রতিনিধি

টানা বর্ষণ আর উজানের পাহাড়ি ঢলের কারণে জামালপুরে যুমনা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি বেড়ে সৃষ্ট বন্যার পানি কমতে শুরু করেছে। তবে বিভিন্ন নদ-নদীর পানি কমলেও ভোগান্তি কমেনি। এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে অন্তত দেড় লাখ মানুষ।

মঙ্গলবার বিকাল পর্যন্ত দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি গত ২৪ ঘণ্টায় ২১ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫৩ সেন্টিমিটার এবং সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে ১৫ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার ৪০টি ইউনিয়নের অন্তত দেড় লাখ মানুষ এখনো পানিবন্দি হয়ে রয়েছে।

পানি কমার কারণে বেশকিছু এলাকা থেকে বন্যার পানি নেমে গেলেও এখনো তলিয়ে রয়েছে শত শত বসতবাড়ি, হাট-বাজার, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, মাছের ঘেরসহ ৮ হাজার হেক্টর ফসলি জমি। বন্ধ রয়েছে ১৯টি কমিউনিটি ক্লিনিক, ২৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৮৮টি মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম।

বন্যা দুর্গতদের জন্য স্থাপিত ১৫টি আশ্রয়কেন্দ্রে কয়েক হাজার পরিবার আশ্রয় নিয়েছে। বিভিন্ন স্থানীয় ও আঞ্চলিক সড়ক ডুবে যাওয়ায় যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্গত এলাকায় খাবার ও সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্গতদের জন্য ১ হাজার ১০০ মেট্রিক টন চাল, ২২ লাখ টাকা ও সাড়ে ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর