ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হামলার বিচার চেয়ে জবিতে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ-মিছিল
জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সারাদেশে শিক্ষার্থীদের উপর হামলার বিচার চেয়ে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। 

আজ শুক্রবার বিকেল সাড়ে চারটায় ক্যাম্পাসের উন্মুক্ত লাইব্রেরি সামনে থেকে শুরু করে বিক্ষোভ মিছিলটি নিয়ে বাংলা বাজার, শাঁখারি বাজার, ভিক্টোরিয়া পার্ক ঘুরে পুনঃরায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের সড়কে অবস্থান নেন বিক্ষোভকারীরা।

এ সময় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা কুমিল্লা, চট্টগ্রাম, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে শিক্ষার্থীদের উপর পুলিশের ন্যাক্কারজনক হামলার বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। এছাড়া গতকাল রাজধানী ঢাকাসহ সারাদেশে পুলিশের ব্যারিকেড দিয়ে বাধা দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা বলেন, হাইকোর্ট রায় দিয়েছেন কোটার সিদ্ধান্ত পুরোপুরি সরকারের ওপর। অথচ সরকার শুরু থেকেই টালবাহানা করে আদালতের বিষয় বলে আমাদের আন্দোলনকে দমাতে চেয়েছেন। হাইকোর্টের রায়ে সেটা স্পষ্ট হয়েছে যে সরকারের নির্দেশেই কোটার পরিপত্র বাতিল করা হয়েছে। আমাদের দাবি স্পষ্ট যে, কোটা সংস্কার করে ন্যূনতম ৫ শতাংশ কোটা রেখে সংসদে আইন পাশ করতে হবে। 

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আন্দোলন বন্ধ করতে পুলিশ-প্রশাসন যে ন্যাক্কারজনক হামলার পথ বেছে নিয়েছেন সেটা প্রশাসনের জন্য চরম লজ্জার। আমরা তাদের প্রতিপক্ষ নই। তবুও প্রশাসন আমাদের ওপর গুলি চালিয়েছে। আমাদের যৌক্তিক আন্দোলনে উসকানি দিয়ে তারা নিজেরাই গুলি চালিয়েছে। অবিলম্বে এই হামলার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনতে হবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর