ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পানি কমায় জামালপুরে বন্যা পরিস্থিতির উন্নতি
জামালপুর প্রতিনিধি
বন্যা প্লাবিত ইসলামপুর উপজেলার বামনা সরকারি প্রাথমিক বিদ্যালয়

জামালপুরে যমুনা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি কমতে শুরু করায় সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে পানি কমলেও বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ৬ উপজেলার লক্ষাধিক মানুষ এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে। তলিয়ে আছে বসতবাড়ি, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠানসহ ফসলি মাঠ।

শনিবার বিকাল পর্যন্ত দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি গত ২৪ ঘণ্টায় ৩৪ সেন্টিমিটার কমে বিপৎসীমার ২১ সেন্টিমিটার এবং সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে ১৬ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৭৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমায় অনেকেই আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়িঘরে ফিরতে শুরু করেছে।

তবে বন্যার পানি এখনো বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার ৪০টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে। বন্যায় এখনো নিমজ্জিত রয়েছে বসতবাড়ি, রাস্তাঘাট, হাট-বাজারসহ ৮ হাজার হেক্টর ফসলি জমি। বন্যার কারণে বন্ধ রয়েছে ১৯টি কমিউনিটি ক্লিনিক, ২৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৮৮টি মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান।

এ ছাড়াও দুর্গত এলাকায় খাবার, সুপেয় পানি, শিশু খাদ্য ও গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। দুর্গতদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত ৫৪০ মেট্রিক টন চাল, ৭ লাখ ৫০ হাজার টাকা ও সাড়ে ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর