ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ’ স্লোগানে নেত্রকোনায় বৃক্ষমেলা শুরু
নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় ‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে সাতদিন ব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। মঙ্গলবার সকালে শহরের মোক্তারপাড়া কালেক্টরেট প্রাঙ্গণে জেলা প্রশাসক শাহেদ পারভেজ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন। 

মেলার প্রথম দিনে বিভিন্ন বনজ ও ফলদ জাতের গাছ নিয়ে ২০টি স্টল বসানো হয়েছে। জেলা প্রশাসন ও বন বিভাগের উদ্যোগে আয়োজিত এ মেলায় প্রায় অর্ধশত স্টল তৈরি করা হয়েছে। মেলায় অংশগ্রহণকারীরা বিভিন্ন ধরনের গাছের চারা কিনতে এবং বৃক্ষরোপণের উপকারিতা সম্পর্কে জানতে পারছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ। সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাফিকুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফর রহমান, প্যানেল মেয়র এস এম মহসীন আলম, ও সহকারী বন সংরক্ষক এ এফ জি মোস্তফা। বক্তারা গাছ রোপণের গুরুত্ব তুলে ধরে নতুন প্রজন্মকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করার আহ্বান জানান।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, গাছ শুধু পরিবেশকে সুরক্ষা দেয় না, বরং আর্থসামাজিক উন্নয়নেও বিশাল ভূমিকা রাখে। তারা আরও জানান, বৃক্ষরোপণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমানো সম্ভব। নতুন প্রজন্মকে গাছ রোপণে উৎসাহিত করতে এমন উদ্যোগের প্রয়োজনীয়তা উল্লেখ করেন বক্তারা। 

মেলার সাতদিন জুড়ে নানা কর্মসূচি ও সেমিনার আয়োজন করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর