ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

লালমনিরহাটে বিএনপি-জামায়াতের ১৮ নেতাকর্মী গ্রেফতার
লালমনিরহাট প্রতিনিধি
প্রতীকী ছবি

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে লালমনিরহাটে সংঘটিত সহিংস ঘটনায় সদর থানা ও হাতিবান্ধা থানায় দায়ের হওয়া দুই মামলায় এখন পর্যন্ত জামায়াত-বিএনপির ১৮ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

এর মধ্যে সদর থানায় দায়ের হওয়ায় মামলায় জামায়েত নেতা ও সাবেক জেলা ছাত্র শিবিরের সভাপতি ফিরোজ হায়দার লাবলু, সদর উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান মিঠুনসহ ১৫ জনকে গ্রেফতার করে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ।

আর হাতিবান্ধা থানায় আওয়ামী লীগ নেতার দায়ের করা মামলায় উপজেলা কৃষকদলের সভাপতি ইউপি সদস্য আমিনুল ইসলামসহ তিনজনকে গ্রেফতার করে জেল হাজতে পাঠানো হয়।

পুলিশ জানায়, গত শুক্রবার (১৯ জুলাই) লালমনিরহাটের মিশনমোড়ে কোটা সংস্কার আন্দোলন চলাকালে আন্দোলনকারীদের সমর্থন জানিয়ে বিএনপি নেতাকর্মীরা একটি মিছিল করে। মিছিলে থাকা নেতাকর্মীরা ও আন্দোলনকারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর চড়াও হয় এবং ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় ৮ পুলিশ সদস্য আহত হয়। পরে পুলিশ আত্মরক্ষার্থে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এ ছাড়াও বিক্ষোভকারীদের মধ্যেও কয়েকজন আহত হন।

এ ঘটনায় লালমনিরহাট সদর থানার এসআই রশিদুল ইসলাম বাদী হয়ে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি অধ্যক্ষ আসাদুল হাবিব দুলুকে ১ নম্বর আসামি করে ৩৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৬০০-৭০০ জনের নামে মামলা দায়ের করে।

লালমনিরহাট সদর থানার ওসি ওমর ফারুক বলেন, ওই মামলায় জামায়াত ও বিএনপির নেতাসহ ১৫ জনকে গ্রেফতার করে জেল হাজতে পাঠানো হয়েছে।

এদিকে, জেলার হাতিবান্ধা উপজেলায় কোটা সংস্কার আন্দোলনকারীরা গত বৃহস্পতিবার (১৮ জুলাই) উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে দলীয় বিলবোর্ড ভাঙচুর করে। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে দুই সাংবাদিকসহ অন্তত ১০ জন আহত হন।

এ ঘটনায় হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু বাদী হয়ে ৯০ জনের নামে মামলা দায়ের করেন। মামলায় মানবকণ্ঠ পত্রিকার লালমনিরহাট প্রতিনিধি আসাদুজ্জামান সাজুকেও আসামি করা হয়।

হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বলেন, হাতিবান্ধা থানায় আওয়ামী লীগ নেতার দায়ের করা মামলায় এখন পর্যন্ত সিন্দুর্না ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড সদস্য কৃষকদল নেতা আমিনুর রহমানসহ তিনজনকে গ্রেফতার করে জেল হাজতে পাঠানো হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর