ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়ায় শ্রম কেনাবেচার হাটে ক্রেতা নেই
আবদুর রহমান টুলু, বগুড়া:

কারফিউ এর কারণে বগুড়ায় শ্রম বেচাকেনার হাটে ক্রেতা নেই। আয়-রোজগারের একমাত্র পথ বন্ধ থাকায় বিপাকে পড়েছেন দিনমজুররা। গত বুধবার থেকে কারফিউ শিথিল হলেও দেখা মেলেনি কাজের। টানা ৮ থেকে ৯দিন ধরে উপার্জন না থাকায় পরিবার নিয়ে অর্ধাহারে-অনাহারে জীবন-যাপন করতে হচ্ছে তাদের। 

জানা যায়, বগুড়া শহরের কলোনী এবং নামাজগড় এলাকায় ৩ থেকে ৪ শতাধিক শ্রমিক দাঁড়িয়ে থাকেন হাতে কর্নি-কোদাল-টুকরি, আবার কারও হাতে বাঁশের ঝুড়ি-কাস্তে, কেউ হাতে রেখেছেন ভবনে রং-চুনকাম করার বিভিন্ন আকারের ব্রাশ। কিন্তু তাদের শ্রম কেনার মত কেউ নেই। হঠাৎ কেউ শ্রমিকের খোঁজে আসলে তাকে ঘিরে ধরেন ২০-২৫ জন। গত কয়েক দিন হলে কাজ না থাকায় এবং শ্রমিকদের চাহিদা না থাকায় শ্রমের মূল্যও কমে গেছে। প্রতিদিন হাজিরা ৫০০ টাকার শ্রমিক ৪০০ টাকাতেও কাজ করতে রাজি হচ্ছেন। অথচ অন্য সময়ে তারা ৭০০ থেকে ৮০০ টাকায় দিন হাজিরা কাজ করেছেন। টানা কয়েক দিন কাজ না থাকায় বড়িতে খাবার নেই, এমন পরিস্থতিতে তাদের কাজ প্রয়োজন। তাই যে টাকাতেই হোক কাজ চান তারা।  কলোনী শ্রমের হাটে আসা ৫৫ বছর বয়সী বগুড়ার সোনাতলা উপজেলার পাকুল্লা গ্রামের আব্দুল হামিদ জানান, তিনি ১০ থেকে ১২ বছর যাবৎ দিন মজুরের কাজ করে সংসার চালান। কিন্তু কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার ঘটনার পর টানা কারফিউ এর কারণে বাড়িতে বসে ছিলেন। কোন কাজ নেই। বাজার করার মত পয়সাও নেই। এসেছেন কাজের সন্ধানে। অনেকে দুর-দুরান্ত থেকে গাড়ি ভাড়া করে আসেন কাজের সন্ধানে। কিন্তু কাজ না পেলে বাড়ি যাওয়ার মত তাদের কাছে আর টাকাও থাকে না। 

গাবতলী উপজেলার আরেক শ্রমিক আশরাফ আলী জানান, কাজের খোঁজে কলোনীর এই হাটে আসেন। নিজের শ্রম বিক্রি করতে ক্রেতার আশায় বসে ছিলেন হাটে। কিন্তু সকাল ৯টা বাজলেও কেউ কাজের জন্য তাকে নেননি। গত কয়েক দিন সে কোন কাজ পাননি। এমন অবস্থায় কেউ কাজ করাতে চায় না। তাই তারা কোন কাজ পাচ্ছেন না।  শহরের কলোনী এবং নামাজগড় বাজারে অনেক শ্রমিক ছিলো। কিন্তু শ্রম ক্রেতা ছিল না। অনেক শ্রমিক বলেন, লেখা পড়া কম শিখেছি তাই চাকরি করতে পারিনা। লেবারের কাজ করি। কিন্তু কারফিউ এর কারণে কারো বাড়িতে কাজ নেই।  গত কয়েক দিনে কলোনী শ্রমের হাটে ৩ থেকে ৪ শতাধিক শ্রমিক আসলেও কাজ পাচ্ছেন ২০ থেকে ২৫ জন। বাকি শ্রকিমরা কাজ না পেয়ে বাড়ি ফিরে যান। কারফিউ জারির কারণে নির্মানাধীন অনেক বাড়ি ও প্রতিষ্ঠানের মালিকরা নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন। যে কারণে শ্রমের হাটে ক্রেতা নেই বললেই চলে।

বিডি প্রতিদিন/এএম

 



এই পাতার আরো খবর