ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নেত্রকোনায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত
নেত্রকোনা প্রতিনিধি

যথাযোগ্য মর্যদায় প্রতিবছরের ন্যায় মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট ও জেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস ২০২৪ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে জেলার সীমান্ত উপজেলা কলমাকান্দার নাজিরপুর শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে লেঙ্গুরা সীমান্ত ফুলবাড়িয়া সাত শহীদের মাজারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গার্ড অব অনার দেয় প্রশাসন। এরপরে বাদ জোহর দোয়ার মাধ্যমে বিশেষ মোনাজাত করা হয়।

এতে জেলা প্রশাসক শাহেদ পারভেজ, জেলা পরিষদ চেয়ারম্যান প্রতিরোধ যোদ্ধা অ্যাডভোকেট অসিত সরকার সজল, পুলিশ সুপার ফয়েজ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (স্থানীয় সরকার) মামুন খন্দকার, জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল আমিন, কলমাকান্দার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার, কলমাকান্দার ইউএনও আসাদুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আমিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক এডভোকেট শামসুর রহমান ওরফে ভিপি লিটনসহ জেলার বেশ কয়েকটি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা সহ স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। তবে দিবসটির তাৎপর্য তুলে ধরে অন্য বছরের ন্যায় এবার কোন আলোচনা সভা কার হয়নি।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৬ জুলাই কলমাকান্দার নাজিরপুরে পাকিস্তানি বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধ হয়। এতে সাতজন মুক্তিযোদ্ধা শহীদ হন। পরে নাজিরপুরের অদূরে ভারত সীমান্ত সংলগ্ন লেঙ্গুরা ইউনিয়নের ফুলবাড়ি ১১৭২ নম্বর পিলার সংলগ্ন এলাকায় তাদের সমাহিত করা হয়। এই দিনটিকে পরবর্তীতে মুক্তিযোদ্ধারা প্রতিবছর ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস হিসেবে পালন করে আসছেন।

শহীদ মুক্তিযোদ্ধারা হলেন নেত্রকোনার আব্দুল আজিজ ও মো. ফজলুল হক, ময়মনসিংহের মুক্তাগাছার মো. ইয়ার মামুদ, ভবতোষ চন্দ্র দাস, মো. নূরুজ্জামান, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস ও জামালপুরের মো. জামাল উদ্দিন।  

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর