ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

নেত্রকোনায় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা
নেত্রকোনা প্রতিনিধি

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উপলক্ষে নেত্রকোনা জেলার মাছ উৎপাদন, চাহিদা, উদ্বৃত্তসহ মাছের জেলা হিসেবে তথ্য উপাত্ত তুলে ধরে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে মঙ্গলবার বেলা ১১টায় এ মতবিনিময় সভার আয়োজন করে জেলা মৎস্য অফিস।

এতে উৎপাদিত মাছ জেলার চাহিদা মিটিয়ে সারাদেশে পাঁচ শতাংশ রপ্তানি করা হয় বলে জানান মৎস্য কর্মকর্তা মো. শাহজাহান কবির।

এসময় তিনি আরও বলেন, বন্যায় কৃষিসহ অন্যান্য ক্ষতি হলেও মাছের জন্য ভালো হয়। পানিতে মাছের উৎপাদন বেড়ে যায়। তবে হাওর অঞ্চলে মাছের পর্যাপ্ত পরিবেশ তৈরি করতে সেগুলোর খনন এবং ডেলটা পরিকল্পনার মাধ্যমে অভয়াশ্রম তৈরি করতে হবে। এ ছাড়াও দুই দুয়ারি চায়না জালের জন্য মাছের বৃদ্ধিতে বাধাগ্রস্ত হয় স্বীকার করে বলেন, এসবের জন্য নিয়মিত টহল রয়েছে। তবে আইন পাস করা প্রয়োজন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রাফিকুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহজাহান কবির, অতিরিক্ত পুলিশ সুপার শাহ্ শিবলি সাদিকসহ উপস্থিত জেলার বিভিন্ন সাংবাদিকরা।

এসময় জেলার ভাসান পানিতে প্রকৃত মৎস্যজীবীরা যাতে মাছ ধরতে পারে, সেজন্য উন্মুক্ত জলাশয় ইজারা না দেয়ার প্রস্তাব করা হয়।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলায় মোট মাছের চাহিদা (প্রতি জন হিসেবে ৬৫ গ্রাম করে) ৫২ হাজার ৮৯৪ দশমিক ৩ মেট্রিক টন। জেলায় মাছ উৎপাদন হয় ১ লাখ ১০ হাজার ৭২ দশমিক ৯১ মেট্রিক টন। উদ্বৃত্ত রয়েছে ৫৭ হাজার ১৭৮ দশমিক ৮৮ মেট্রিক টন।

বিডি প্রতিদিন./এমআই



এই পাতার আরো খবর