ঢাকা, শনিবার, ৩ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

কুতুবদিয়ায় বৃষ্টির পানিতে জলাবদ্ধতা, বন্দি শতাধিক পরিবার
কুতুবদিয়া প্রতিনিধি

কুতুবদিয়ায় প্রভাবশালীদের নিয়ন্ত্রিত ১০টি স্লুইসগেট। এরমধ্যে ৯ টি স্লুইসগেট পানি উন্নয়ন বোর্ড কতৃপক্ষের জানা থাকলেও দ্বীপের মূল ক্রসড্যামের স্লুইসগেটটি সম্পর্কে জানেন না বলে জানান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুতুবদিয়ার কর্মকর্তা এলটন চাকমা। এদিকে এই ভারি বর্ষায় জলবদ্ধতা সৃষ্টিতেও সংশ্লিষ্টদের তদারকি নেই বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, উপজেলার ৫টি ইউনিয়নে ১০টি স্লুইসগেট রয়েছে। তারমধ্যে আলী আকবর ডেইল ইউনিয়নে ২টি, বড়ঘোপ ইউনিয়নে ২টি, কৈয়ারবিল ইউনিয়নে ১টি, লেমশীখালী ইউনিয়নে ২টি এবং উত্তর ধূরুং ইউনিয়নে ২টি স্লুইসগেট রয়েছে। এ ৯টি স্লুইসগেট পানি উন্নয়ন বোর্ডের হলেও লেমশীখালী ও কৈয়ারবিল ইউনিয়নের সীমানায় ক্রসড্যাম স্লুইসগেটটি তাদের নয় বলে জানায় কর্তৃপক্ষ। এসব স্লুইসগেটগুলো লবণ পানির পরিবর্তে মিষ্টি পানির আধার ও জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। তবে এসব স্লুইসগেট বন্ধ করে প্রভাবশালীরা মাছ শিকার করে। ফলে এই বৃষ্টিতে জলাবদ্ধতার কবলে পড়েছে দ্বীপবাসী। এদিকে,  ক্রসড্যাম স্লুইসগেটটি কুতুবদিয়ার এক প্রভাবশালী নেতার নিয়ন্ত্রণে বলে অভিযোগ করেন স্থানীয়রা। 

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ বলেন, কুতুবদিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য জানানো হবে। 

কুতুবদিয়ার নির্বাহী কর্মকর্তা মো. মঈনুল হোসেন চৌধুরী বলেন, পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে টিম গঠন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর