ঢাকা, শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

দিনাজপুরের পুলিশ সদস্যরা কর্মস্থলে
দিনাজপুর প্রতিনিধি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনার সরকার পতনের পর দিনাজপুরের সকল থানা গত কয়েকদিন বন্ধ ছিল। কয়েক থানায় হামলার পাশাপাশি অন্যগুলোর নিরাপত্তা ব্যবস্থাও ছিল অপ্রতুল। গত বৃহস্পতিবার পুলিশের মহাপরিদর্শক ২৪ ঘণ্টার মধ্যে পুলিশ সদস্যদের কর্মস্থলে যোগদানের আহবান জানান। নির্দেশনা মেনে কর্মস্থলে ফিরেছেন পুলিশ সদস্যরা। তবে কর্মস্থলে ফিরলেও পুলিশের কয়েকজন নিম্ন পদস্থ সদস্যদের মাঝে একধরনের আতঙ্ক ও উদ্বেগ বিরাজ করছে।

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও একই সঙ্গে দেশ ছাড়ার খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ জনতা বেশ কয়েকটি থানায় ও পুলিশ সদস্যদের ওপরে চড়াও হন। সেদিন সন্ধ্যায় বোচাগঞ্জ থানায় ভাঙচুর, অগ্নিসংযোগ করে লুটপাট চালান। এ ছাড়াও বিরামপুর থানা চত্ত্বর, বীরগঞ্জ থানা চত্ত্বর হেল্প ডেস্ক, পুলিশের পিকআপ ভ্যান এবং কয়েকটি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। দিনাজপুর সদরের মুন্সীপাড়া পুলিশ ফাঁড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ করা হয়। হামলাকারীদের হাত থেকে নিজেদের সুরক্ষিত রাখতে পুলিশ সদস্যরাও নিরাপদ স্থানে সরে যান।

শুক্রবার সকালে দিনাজপুর কোতোয়ালি থানার প্রধান ফটকে সেনাবাহিনীর পাশাপাশি পুলিশের কয়েকজন সদস্য সাদা পোশাকে দায়িত্বপালন করছেন। হেল্পডেক্সে বসে দাপ্তরিক কাজ করছেন ডিউটি অফিসারও। ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) অন্যান্য পুলিশ সদস্যদের অন্তত ২০ জন সদস্যকে বিভিন্ন দাপ্তরিক কাজকর্ম করতে দেখা গেছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ হোসেন বলেন, চলমান সহিংসতার ঘটনায় যারা বাড়িতে গিয়েছিলেন কিংবা বিভিন্ন নিরাপদ স্থানে ছিলেন তারা সবাই বৃহস্পতিবারের রাতেই কর্মস্থলে পৌঁছেন। শুক্রবার সকালে জানা যায়, দিনাজপুরের ১৩টি থানা ও পুলিশ ফাঁড়িতে প্রায় ৮০ শতাংশের বেশি পুলিশ সদস্য উপস্থিত হয়েছেন।

জেলা পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ বলেন, পুলিশ সদস্যরা প্রায় সবাই উপস্থিত হয়েছেন। দু-একজন আছেন যাদের বাড়ি দূরে কিংবা ছুটিতে আছেন তারাও শুক্রবার বিকেলের মধ্যে ফিরবেন। আপাতত শুধু দাপ্তরিক কাজকর্ম চলছে। তদন্ত কার্যক্রম শুরু করতে আরও কয়েক দিন সময় লাগবে। এ সময় তিনি দিনাজপুরের মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, থানাগুলো পাহারা দিয়েছেন দুর্বৃত্তদের হাত থেকে রক্ষা করেছেন। পুলিশ আগামীতে কাজের মাধ্যমে এর প্রতিদান দেবেন এমন প্রত্যাশা করেন পুলিশ সুপার।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর