ঢাকা, বুধবার, ২৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের নির্বাচন নিয়ে আদালতে মামলা
নিজস্ব প্রতিবেদক, বগুড়া
প্রতীকী ছবি

অনিয়ম করে নির্বাচন আয়োজন করতে যাওয়ার অভিযোগে বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের নির্বাচন স্থগিতাদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করা হয়েছে। একই দাবিতে বগুড়া জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগও দায়ের করা হয়েছে।

জানা যায়, ১৯৪৮ সালে ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপ প্রতিষ্ঠা করেন। সে সময়ে বলা হয় বগুড়ার মুসলিম বক্তিবর্গের সমন্বয়ে গঠিত বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের মাধ্যমে সঠিকভাবে মুসলিম সমাজের উন্নয়ন, বিস্তারে ও মানুষের কল্যাণে কাজ করে যাবে এই সংগঠন। প্রতিষ্ঠাকালিন সময়ে একটি গঠনতন্ত্রও প্রবর্তন করা হয়। বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপটি বর্তমানে বগুড়া শহরের সাতমাথায় জেলা পরিষদ ডাকবাংলো সংলগ্ন। কমিটি গঠনের মধ্যে দিয়ে মুসলিম সমাজের প্রতিনিধিগণ বিভিন্ন সময়ে সেটি পরিচালনা করে আসছেন। সর্বশেষ সংস্থার সম্পাদক ছিলেন বগুড়া জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব মো. আব্দুল খালেক। 

অভিযোগ রয়েছে, তিনি তার মনগড়া মাফিক এই প্রতিষ্ঠানটি পরিচালনা করে আসছেন। প্রতিষ্ঠানে জেলা বিএনপির দুই সিনিয়র নেতা রয়েছেন। তারা হলেন বিএনপি নেতা ও বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের সহ সভাপতি ফজলুল বারী তালুকদার বেলাল ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের নির্বাহী সদস্য জয়নাল আবেদিন চাঁন। কমিটির মেয়াদ শেষ হওয়ার পর আহবায়ক কমিটি গঠন না করেই নির্বাচন পরিচালনার জন্য আগামী ৭ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করেন। নির্বাচনের জন্য নিজেদের লোকবল দিয়ে তিনি একক ক্ষমতাবলে ভোটার তালিকা প্রস্তুত করেন। এনিয়ে প্রতিষ্ঠানের বেশ কিছু সদস্যগণ প্রতিবাদ জানান। প্রতিবাদকারিরা নতুন সদস্য করে ভোটার তালিকা হালনাগাদের মাধ্যমে বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের নির্বাচন পরিচালনার দাবি করেন। এ নিয়ে প্রতিকার না হলে বগুড়া জেলা প্রশাসক বরাবর গত ১৯ আগস্ট একটি অভিযোগ দায়ের করা হয়। এরপরে বিষয়টির সমাধান না হলে গত ২৫ আগস্ট বগুড়ার ১ম সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করা হয়। প্রতিষ্ঠানের আজীবন সদস্য মোঃ মাহমুদুর রহমান, অধ্যক্ষ মাও. মোঃ আবু নছর ইয়াহিয়া ও মোঃ আব্দুল হান্নান যৌথভাবে এই মামলাটি করেন। 

মামলায় বিবাদী করা হয় বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের পদাধিকার বলে সভাপতি, সম্পাদক আব্দুল খালেক, নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক মোঃ আতোয়ার রহমান, নির্বাচন কমিটির সদস্য কে বি এম মুসা ও মোঃ খবিরুল ইসলামকে। 

বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের পদাধিকার বলে সভাপতি ও জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোঃ মেজবাউল করিম বাংলাদেশ প্রতিদিনকে জানান, বগুড়ায় নতুন জেলা প্রশাসক মহোদয় যোগদান না করা পর্যন্ত কোন নির্বাচনই না করার পরামর্শ প্রদান করা হয়েছে।

বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের নির্বাচনের সাধারণ সম্পাদক পদপ্রার্থী আলহাজ্ব মোঃ আব্দুল খালেক জানান, শুনেছি নির্বাচন স্থগিত করার নোটিশে নির্বাচন পরিচালনা কমিটি স্বাক্ষর করেছে। নির্বাচন হবে কি না সে বিষয়ে জেলা প্রশাসক মহোদয় সিদ্ধান্ত নিতে পারবেন। 

বগুড়া শহর জামায়াতের সাবেক সেক্রেটারি ও ইসলামী চিন্তাবিদ এবিএম মাজেদুর রহমান জুয়েল জানান, যারা বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপের সদস্য তাদের অনেকেই মুসলমান সমাজের জন্য তেমন কোন গবেষণা করেন না। প্রতিষ্ঠানে নতুন সদস্য না করার জন্য একটি লিখিত কাগজ করা হয়েছে। নতুন সদস্য না নিলে তরুণ প্রজন্ম কি করে এই প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে। এই প্রতিষ্ঠানের সকল আয় ব্যয়ের হিসাব সঠিকভাবে উপস্থাপন করতে হবে ছাত্র জনতার কাছে। আওয়ামী লীগ ও বিএনপি মিলিয়ে প্রতিষ্ঠানের দৃশ্যত কোন উন্নয়ন করেননি। এ কারণে কোন কোন সদস্য আদালতে মামলা দায়ের করেছেন। এই প্রতিষ্ঠানেও সংস্কার করা জরুরী হয়েছে।

এদিকে, বগুড়া ইসলামিক স্টাডিজ গ্রুপ কার্যালয় সূত্রে বলা হয়েছে, নির্বাচন স্থগিতের কোন নির্দেশনা পাওয়া যায়নি। নির্বাচনের বিষয়টি কমিটি, নির্বাচন কমিটি ও প্রতিষ্ঠানের সভাপতি দেখভাল করার কথা। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর