ঢাকা, মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

মুন্সীগঞ্জে ৩ ফসলি জমি অধিগ্রহণ ব‌ন্ধের দাবিতে মানববন্ধন
মুন্সীগঞ্জ প্রতিনিধি

তিন ফসলি জমি অধিগ্রহণ থেকে রক্ষার দাবিতে মুন্সীগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে কৃষকরা। মঙ্গলবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী জেলার সিরাজদিখান উপজেলার ঢাকা দোহার সড়কের খারসুর বাজার এলাকায় এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হয়।  

এতে বিগত হাসিনা সরকার কর্তৃক মুদ্রণ শিল্প পার্কের নামে খরসুর মৌজার মালিকানাধীন তিন ফসলি একশ একর কৃষি জমি অধিগ্রহণ ব‌ন্ধের দাবিতে তারা এসব কর্মসূচি পালন করে। এতে প্রায় ১০ টি গ্রামের ৫ শতাধিক কৃষক ছাড়াও সর্বস্তরের সহস্রাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন।  

মানববন্ধনে কৃষকরা দ্রুত সময়ের মধ্যে কৃষি জমি অধিগ্রহণ বন্ধের দাবি জানিয়ে বলেন, বিগত স্বৈরশাসক শেখ হাসিনা তার দলীয় ও প্রশাসনিক ক্যাডারদের মাধ্যমে জোর করে মুদ্রণ শিল্প পার্কের নামের আমাদের ৩ ফসলি জমি অধিগ্রহণ করার নীল নকশা তৈরি করেছে। ইতিমধ্যে ১০০ একর জমি অধিগ্রহণ বিষয়ে কৃষকদের দুইটি চিঠি প্রেরণ করেছে। তবে এর আগেও একাধিকবার নিষেধ করলেও তারা কোনো প্রকার কর্ণপাত করেনি৷বরং অধিগ্রহণের বিরুদ্ধে কিছু বললে কণ্ঠরোধ করার চেষ্টা করেছে। তারা আরো বলেন, যেনকোন মূল্যে তাদের পৈত্রিক সম্প্রতি রক্ষা করবেন তারা। এসময় প্রয়োজনে রক্ত দিয়ে হলেও কৃষি জমি রক্ষার প্রত্যয় ব্যক্ত করেন। 

শিল্প কল কারখানার নামে জমি অধিগ্রহণ প্রতিরোধ বিষয়ক আহ্বায়ক কমিটির আহ্বায়ক মোঃ মাসুদ রানা বিপ্লব বলেন, দ্রুত সময়ের মধ্যে জমি অধিগ্রহণ বন্ধ না হলে আরো কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর