ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

খাগড়াছড়িতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়িতে জেলা প্রশাসনের আয়োজনে ও সচেতন নাগরিক কমিটি (সনাক) খাগড়াছড়ির সহযোগিতায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত হয়েছে। শনিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

তথ্য কমিশন কর্তৃক ঘোষিত স্লোগান ছিল, “কর্তৃপক্ষের সকল দ্বার, খুলে দেবে তথ্য অধিকার।” আলোচনার মূল প্রতিপাদ্য ছিল রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি ও সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ। একইসাথে টিআইবির পক্ষ থেকে প্রতিপাদ্য ছিল “নতুন বাংলাদেশ: চাই বাক স্বাধীনতা, চাই তথ্যে অবাধ অভিগম্যতা।”

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান। টিআইবি-খাগড়াছড়ির এরিয়া ম্যানেজার মোঃ আবদুর রহমান ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ বিষয়ক একটি প্রেজেন্টেশন সভায় তুলে ধরেন। এতে জনগণের ক্ষমতায়ন, স্বচ্ছতা, দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্যের অবাধ প্রবাহের গুরুত্ব তুলে ধরেন।

সভায় বিভিন্ন সুপারিশের মধ্যে উল্লেখযোগ্য ছিল ওয়েবসাইটগুলোর তথ্য নিয়মিত হালনাগাদ করা; তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নাম, পদবি ও যোগাযোগের তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা; তথ্যের প্রাপ্তি নিশ্চিত করতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে ডিজিটাল টুলসের সহজলভ্যতা নিশ্চিত করা।

সভায়  বক্তব্য রাখেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার দিপক কুমার শীল, টিআইবি-সনাকের ইন্টার্ন প্রোগ্রামার ললিতা বৈষ্ণব ত্রিপুরা ও ইয়েস দলনেতা মোঃ মেহেদি হাসান সোহাগ লিখিত ধারণাপত্র পাঠ করে সার্বজনীন তথ্য অধিকার ও জন অংশগ্রহণ নিশ্চিত করার জন্য বিভিন্ন সুপারিশ প্রদান করেন। আইনি ও প্রাতিষ্ঠানিক প্রতিবন্ধকতা দূর করতে হবে।  আলোচনা সভায় সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সনাক, ইয়েস সদস্যরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর